আভদিভকা ছাড়ল ইউক্রেনের সেনারা, গুরুত্বপূর্ণ বিজয় বললেন পুতিন

ইউরোপ, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2024-02-18 13:52:06

লড়াইয়ে টিকতে না পেরে পূর্বাঞ্চলের শহর আভদিভকা থেকে ইউক্রেনের সেনা প্রত্যাহারকে একটি গুরুত্বপূর্ণ বিজয় বলে অভিহিত করেছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

রোববার (১৮ ফেব্রুয়ারি) বার্তাসংস্থা রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, ইউক্রেনের পূর্বাঞ্চলের গুরুত্বপূর্ণ শহর আভদিভকা থেকে সৈন্য প্রত্যাহার করে নিয়েছে কিয়েভ। ইউক্রেনের নতুন সামরিক প্রধান ওলেকজান্দ্রার সিরস্কি বলেন, রাশিয়ার বাহিনী যাতে ঘিরে ফেলতে না পারে এবং সামরিক কর্মকর্তাদের জীবন ও স্বাস্থ্যরক্ষা করার জন্য তিনি এ সিদ্ধান্ত নিয়েছেন।

রুশ প্রেসিডেন্টের দফতর ক্রেমলিনের অফিসিয়াল ওয়েবসাইটে প্রকাশিত এক বিবৃতিতে, রুশ প্রেসিডেন্ট রাশিয়ান সেনাদের এই সাফল্যের জন্য অভিনন্দন জানিয়েছেন।

এদিকে, হোয়াইট হাউসের এক বিবৃতিতে বলা হয়েছে, শনিবার (১৭ ফেব্রুয়ারি) ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কিকে ফোন করেছিলেন বাইডেন। ফোনালাপে বাইডেন জেলেনস্কিকে বলেছেন, ইউক্রেনের প্রতি তাদের সমর্থন অব্যাহত রয়েছে। এবং ইউক্রেনের বাহিনীকে পুনরায় সামরিক সরবরাহের জন্য কংগ্রেসকে জরুরিভাবে প্যাকেজ পাস করার প্রয়োজনীয়তার কথা পুনর্ব্যক্ত করেন তিনি।

রাশিয়া কয়েক মাস থেকেই আভদিভকা দখলে রেখেছিল। গত মাসে বাখমুত দখল করার পর আভদিভকা থেকে সেনাবাহিনী সরিয়ে নেওয়ার মধ্য দিয়ে শহরটির নিয়ন্ত্রণ পেল রাশিয়া।

সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে সিরস্কি জানান, আমরা আভদিভকা থেকে সৈন্য প্রত্যাহার করে নেওয়ার সিদ্ধান্ত নিয়েছি এবং আরও সুবিধানজক স্থানে আমাদের প্রতিরক্ষাকে সরিয়ে নেওয়া হচ্ছে। আমাদের সেনাবাহিনী মর্যাদার সঙ্গে তাদের দায়িত্ব পালন করেছে। রাশিয়ার বাহিনীকে ধ্বংস করার জন্য তাদের সর্বোচ্চ চেষ্টা চালিয়ে গেছে।

এ সম্পর্কিত আরও খবর