নাভালনির মৃত্যু, পুতিনকে ‘দানব’ বললেন ট্রুডো

ইউরোপ, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম | 2024-02-17 17:16:58

কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো শুক্রবার (১৬ ফেব্রুয়ারি) কারাগারে আটক ক্রেমলিন সমালোচক আলেক্সি নাভালনির মৃত্যুকে একটি ‘ট্র্যাজেডি’ বলে অভিহিত করে বলেছেন, এই মৃত্যুর ঘটনা রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে একজন ‘দানব’ হিসাবে প্রতিষ্ঠিত করেছে।

ট্রুডো মার্কিন টিভি চ্যানেল সিবিসিকে বলেন, ‘এটি একটি ট্র্যাজেডি।’

তিনি আরও বলেন, ‘এটি প্রমান করে যে, পুতিন রাশিয়ার জনগণের স্বাধীনতার জন্য যারা লড়াই করছেন, তাদের বিরুদ্ধে কতটা কঠোর হতে পারেন। এটি এমন একটি ঘটনা, যার মাধ্যমে পুরো বিশ্বকে মনে করিয়ে দেওয়া হয়েছে যে, পুতিন আসলে একজন দানব।’

রাশিয়া কর্তৃপক্ষ এর আগে বলেছিল, ৪৭ বছর বয়সী নাভালনি তার আর্কটিক কারাগারে হঠাৎ মারা গেছেন।

এক বিবৃতিতে ইয়ামালো-নেনেটস জেলার কারা কর্তৃপক্ষ জানিয়েছে, শুক্রবার হাঁটার পরে হঠাৎ নাভালনি অসুস্থ বোধ করেন। অসুস্থ বোধ করার প্রায় সঙ্গে সঙ্গে তিনি জ্ঞান হারিয়ে ফেলেন। এমন অবস্থায় তাৎক্ষণিক জরুরি মেডিকেল টিমকে ডাকা হয়। তারা এসে চেষ্টা করলেও নাভালনিকে বাঁচাতে পারেননি।

রুশ সরকারি বার্তা সংস্থা তাস জানিয়েছে, এরইমধ্যে নাভালনির মৃত্যুর বিষয়টি প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে অবহিত করা হয়েছে। মৃত্যুর কারণ খুঁজে বের করতে তদন্ত হচ্ছে।

এদিকে পশ্চিমা সমালোচকরা বলছেন, আগামী মার্চ মাসে রাশিয়ায় অনুষ্ঠেয় প্রেসিডেন্ট নির্বাচনে জয়লাভের পথ প্রশস্ত করতেই এই মর্মান্তিক ঘটনা ঘটিয়েছেন পুতিন।

কারণ, নাভালনি একজন ক্যারিশম্যাটিক আইনজীবী, রাশিয়ার শীর্ষ বিরোধী নেতা এবং একমাত্র রাজনীতিবিদ হিসেবে পুতিনের বিরুদ্ধে ব্যাপক জনসমাগম ঘটাতে সক্ষম।

কানাডিয়ান ব্যবসায়ী নেতাদের একটি দলের সঙ্গে কথা বলার সময় মৌলিক স্বাধীনতা, গণতন্ত্রের জন্য দাঁড়ানোর ক্ষেত্রে নাভালনির অসাধারণ সাহসের প্রশংসা করেন ট্রুডো।

তিনি কানাডিয়ানদের এই মূল্যবোধগুলোকে সমুন্নত রাখার এবং পুতিনের বিরুদ্ধে বিশেষ করে ইউক্রেনের পাশে দাঁড়ানোর ক্ষেত্রে তাদের সংকল্প দ্বিগুণ এবং তিনগুণ বাড়ানোর আহ্বান জানান।

এ সম্পর্কিত আরও খবর