দক্ষিণের সঙ্গে অর্থনৈতিক সহযোগিতা বন্ধ করল উত্তর কোরিয়া

এশিয়া, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম | 2024-02-08 15:56:32

উত্তর কোরিয়ার পার্লামেন্ট দক্ষিণ কোরিয়ার সঙ্গে সকল প্রকার অর্থনৈতিক সহযোগিতা চুক্তি বাতিল করার পক্ষে ভোট দিয়েছে। আল জাজিরা জানিয়েছে, সম্প্রতি দুই প্রতিবেশীর মধ্যে সম্পর্কের তীব্র অবনতি হয়েছে।

পিয়ংইয়ং গত মাসে সিউলকে তার প্রধান শত্রু ঘোষণা করার পর সর্বশেষ এই সিদ্ধান্তটি আসলো।

উত্তর কোরিয়ার সরকারি বার্তা সংস্থা কোরিয়ান সেন্ট্রাল নিউজ এজেন্সি (কেসিএনএ) বৃহস্পতিবার (৮ ফেব্রুয়ারি) জানিয়েছে, দেশটির সুপ্রিম পিপলস অ্যাসেম্বলি গত বুধবার আন্ত-কোরিয়ান অর্থনৈতিক সহযোগিতার আইন বাতিল করার পক্ষে ভোট দিয়েছে।

উল্লেখ্য, দুই কোরিয়ার মধ্যে সম্পর্ক একটি অচলাবস্থার মধ্যে রয়েছে এবং মূল প্রকল্পগুলো বছরের পর বছর ধরে স্থগিত করা হয়েছে। কারণ, পিয়ংইয়ং তার অস্ত্র উন্নয়ন কর্মসূচী বাড়াচ্ছে এবং সিউল যুক্তরাষ্ট্র এবং জাপানের সঙ্গে তার সামরিক সহযোগিতা জোরদার করছে।

সুপ্রিম পিপলস অ্যাসেম্বলি মাউন্ট কুমগাং পর্যটন প্রকল্পের পরিচালনা সংক্রান্ত আইনও বাতিল করেছে। ২০০০ সালের গোড়ার দিকে শুরু হওয়া এই প্রকল্পটি দুই কোরিয়ার মধ্যে অর্থনৈতিক সহযোগিতার প্রতীক ছিল।

উত্তর কোরিয়া গত বছর ২০১৮ সালে স্বাক্ষরিত একটি সামরিক চুক্তি থেকে বেরিয়ে যায়, যা কোরিয়ান যুদ্ধের সমাপ্তি যুদ্ধবিরতির সময় করা হয়েছিল।

দক্ষিণ কোরিয়ার রাষ্ট্রপতি ইউন সুক ইওল বুধবার পিয়ংইয়ংয়ের পদক্ষেপকে ‘অসাধারণ পরিবর্তন’ বলে অভিহিত করে বলেছেন, ‘তাদের যুক্তি বোঝা কঠিন।’

ইউন বলেন, তিনি এখনও উত্তরের সঙ্গে শান্তি আলোচনায় জড়িত থাকার জন্য উন্মুক্ত এবং প্রয়োজনে সহায়তা প্রদান করবেন।

এ সম্পর্কিত আরও খবর