জাপোরিঝিয়া ফ্রন্টলাইন পরিদর্শন করলেন জেলেনস্কি

ইউরোপ, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম | 2024-02-05 17:08:50

দক্ষিণ-পূর্বের জাপোরিঝিয়া অঞ্চলের ফ্রন্টলাইন পরিদর্শন করেছেন ইউক্রেেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। রয়টার্স জানিয়েছে, এ সময় তিনি ইউক্রেনের সেনাদের হাতে পদক তুলে দেন।

জেলেনস্কির কার্যালয় রবিবার (৪ ফেব্রুয়ারি) জানিয়েছে, ইউক্রেনের জনপ্রিয় সেনাপ্রধানকে শীঘ্রই বরখাস্ত করা হতে পারে এমন তীব্র জল্পনার মধ্যেই তিনি ফ্রন্টলাইন পরিদর্শন করলেন।

জাপোরিঝিয়া অঞ্চল পরিদর্শন করার পর জেলেনস্কি এক বিবৃতিতে বলেন, ‘যোদ্ধাদের সমর্থন করা এবং তাদের পুরস্কৃত করতে আজ এখানে থাকা আমার জন্য সম্মানের বিষয়। শত্রুদের প্রতিহত করা এবং ইউক্রেনকে রক্ষা করার জন্য তারা একটি কঠিন মিশনের মুখোমুখি।’

জেলেনস্কির কার্যালয় ওই বিবৃতিতে আরও জানিয়েছে, জেলেনস্কি ফ্রন্টলাইনে অবস্থিত রোবটাইন গ্রামের কাছে ইউক্রেনের সামরিক বাহিনীর অগ্রবর্তী অবস্থান পরিদর্শন করেছেন।

রাশিয়া বাহিনীর বিরুদ্ধে পাল্টা আক্রমণে গত বছরের আগস্টের শেষের দিকে রোবটাইনের দক্ষিণ-পূর্ব অঞ্চল বসতি মুক্ত করা হয়।

এদিকে গত শুক্রবার দুটি সূত্র জানিয়েছে, রাশিয়ার দখলদার বাহিনীর বিরুদ্ধে যুদ্ধের তদারকিকারী শীর্ষ সামরিক কমান্ডারকে বরখাস্ত করার পরিকল্পনার কথা এরই মধ্যে হোয়াইট হাউসকে জানিয়েছে ইউক্রেন সরকার।

জালুঝনিকে ক্ষমতাচ্যুত করার কারণ তিনি বিভিন্ন বিষয়ে জেলেনস্কিরসিঙ্গে সংঘর্ষে জড়িয়েছেন।

রয়টার্স জানিয়েছে, আয়রন জেনারেল হিসাবে পরিচিত এই জালুঝনি অত্যন্ত জনপ্রিয়। তাকে অপসারণ করা ইউক্রেনের সেনাদের মনোবলকে আঘাত করতে পারে, যারা বিশাল রাশিয়া বাহিনীর বিরুদ্ধে ৬২০ মাইল ফ্রন্টলাইনজুড়ে অবস্থান ধরে রাখতে লড়াই করছে।

এ সম্পর্কিত আরও খবর