ইউক্রেন-রাশিয়ার ফের বন্দি বিনিময়

ইউরোপ, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2024-02-01 11:41:45

ইউক্রেন ও রাশিয়ার মধ্যে বুধবার (৩১ জানুয়ারি) চার শতাধিক বন্দি সৈন্য বিনিময় হয়েছে। সম্প্রতি, একটি রাশিয়ান বিমানের বিধ্বস্ত হওয়ায় ও ৬৫ ইউক্রেনীয় যুদ্ধবন্দির নিহতের পর এই প্রথম বন্দি বিনিময় করলো রাশিয়া ও ইউক্রেন।

বৃহস্পতিবার (১ ফেব্রুয়ারি) ব্রিটিশ সংবাদ মাধ্যম বিবিসির এক প্রতিবেদনে এ তথ্য প্রকাশিত হয়েছে।

খবরে বলা হয়, ২০২২ সালের ফেব্রুয়ারিতে মস্কো ইউক্রেনে আগ্রাসন চালানোর পর থেকে দুই পক্ষের মধ্যে বেশ কয়েকবার বন্দি বিনিময় হয়েছে। তবে বিমান বিধ্বস্তের ঘটনায় ইউক্রেনীয় যুদ্ধবন্দির মৃত্যু হওয়ায় এই প্রথম উভয় দেশ প্রায় চার শতাধিক বন্দি সৈন্য বিনিময় করেছে। এর আগে ৩ জানুয়ারি চার শতাধিক বন্দি সেনা বিনিময় করে দুই দেশ। 

রাশিয়ার সামরিক বাহিনী বলছে, বুধবার উভয়পক্ষ ১৯৫ জন করে সৈন্য ফিরিয়ে দিয়েছে। তবে ইউক্রেনের প্রেসিডেন্ট ভ্লাদিমির জেলেনস্কি বলেছেন, ২০৭ জন ইউক্রেনীয় সেনাকে ফেরত পাঠানো হয়েছে।

এর আগে ইউক্রেনীয় যুদ্ধবন্দিগামী একটি রাশিয়ান বিমান আইএল-৭৬ বিধ্বস্ত হয়। রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন দাবি করেছেন, ইউক্রেন আমেরিকান প্যাট্রিয়ট সিস্টেম ব্যবহার করে বিমানটি পশ্চিম বেলগোরোড অঞ্চলে ভূপাতিত করেছে। তবে তিনি তার এই বক্তব্যে কোনো প্রমাণ দেখাননি।

এদিকে, রাশিয়ার সামরিক বাহিনী বলছে, বিমানটিতে অনেক ইউক্রেনীয় সৈন্য ছিল, যেটি বন্দি বিনিময়ের জন্য ওই এলাকায় যাচ্ছিল। এছাড়াও সেখানে ছয় রাশিয়ান ক্রু এবং তিনজন এসকর্টিং কর্মকর্তাও বোর্ডে ছিলেন, যাদের কেউই আর বেঁচে নেই।

বিবিসি বলছে, বিমান দুর্ঘটনার বিষয়ে রাশিয়া এখন পর্যন্ত তার দাবির পক্ষে কোনো দৃঢ় প্রমাণ দাখিল করতে পারেনি এবং অতীতে রুশ কর্মকর্তাদের মিথ্যা এবং ভুয়া তথ্য দেওয়ার অনেক প্রমাণিত তথ্যও রয়েছে।

কিয়েভ অবশ্য সরাসরি রাশিয়ার ওই বিবৃতি অস্বীকার করেনি। তবে বলেছে, এখনো কিছুই নিশ্চিত করা হয়নি।

 

এ সম্পর্কিত আরও খবর