হুতিদের ক্ষেপণাস্ত্র হামলায় ক্ষতিগ্রস্ত জাহাজে আছেন বাংলাদেশি ক্রু

বিবিধ, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2024-01-27 19:39:46

এডেন উপসাগরে হুতিদের ক্ষেপণাস্ত্র হামলায় ক্ষতিগ্রস্ত ব্রিটিশ তেলবাহী জাহাজে ২২ জন ভারতীয় ও একজন বাংলাদেশি ক্রু রয়েছেন।

শনিবার (২৭ জানুয়ারি) ভারতীয় নৌবাহিনী এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছে।

এর আগে, শুক্রবার (২৬ জানুয়ারি) সন্ধ্যায় মার্লিন লুয়ান্ডা নামের যুক্তরাজ্যের তেলবাহী জাহাজে হামলা চালায় ইরান–সমর্থিত হুতিরা।

ভারতীয় নৌবাহিনীর বরাত দিয়ে দেশটির সংবাদমাধ্যম এনডিটিভি বলছে, জাহাজটির কাছ থেকে সাহায্যের আবেদন পাওয়ার পর দ্রুত সাড়া দিয়েছে ক্ষেপণাস্ত্র বিধ্বংসী যুদ্ধজাহাজ আইএনএস বিশাখাপত্তম এবং যুক্তরাজ্যের তেলবাহী জাহাজের আগুন নিয়ন্ত্রণে আনার চেষ্টা করছে।

বিবৃতিতে বলা হয়, ভারতীয় নৌবাহিনী বাণিজ্যিক জাহাজের সুরক্ষা এবং সমুদ্রে জীবনের নিরাপত্তা নিশ্চিত করার জন্য অবিচল ও প্রতিশ্রুতিবদ্ধ রয়েছে।

ইসরায়েল-হামাস যুদ্ধ শুরুর পর থেকে ইরান সমর্থিত হুতিরা লোহিত সাগর অতিক্রম করতে যাওয়া বাণিজ্যিক জাহাজগুলোতে বহু হামলা চালিয়েছে। এই জলপথটি বিশ্বের অন্যতম ব্যস্ত বাণিজ্য পথ। হুতিরা জানিয়েছে, তারা ইসরায়েলের নির্বিচার হামলার মধ্যে থাকা গাজার ফিলিস্তিনিদের সমর্থনে ইসরায়েলের সঙ্গে সম্পর্কিত জাহাজগুলিতে হামলা চালাচ্ছে।

হুতিদের বাণিজ্যিক জাহাজগুলোতে হামলা থেকে বিরত রাখতে ইয়েমেনে তাদের সামরিক স্থাপনাগুলোতে হামলা চালাচ্ছে যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের সামরিক বাহিনী। হুতিদের বিরুদ্ধে নতুন করে নিষেধাজ্ঞাও আরোপ করেছে যুক্তরাষ্ট্র।

এ সম্পর্কিত আরও খবর