যুদ্ধবিরতির আলোচনা করতে ইউরোপে যাবেন সিআইএ প্রধান

আমেরিকা, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম | 2024-01-26 15:52:19

ইসরায়েলের ও মিশরের গোয়েন্দা প্রধানদের সঙ্গে সাক্ষাত করতে ইউরোপে যাচ্ছেন মার্কিন গোয়েন্দা সংস্থা সিআইএ পরিচালক উইলিয়াম বার্নস।

সফরকালে তিনি কাতারের প্রধানমন্ত্রীর সঙ্গেও সাক্ষাত করবেন বলে জানিয়েছে রয়টার্স।

ইসরায়েল ও হামাসের মধ্যে চলমান লড়াইয়ের ক্ষেত্রে যুদ্ধবিরতি এবং জিম্মি মুক্তির বিষয়ে আলোচনার লক্ষ্যে তিনি ওই সফরে যাচ্ছেন। মার্কিন গণমাধ্যম বৃহস্পতিবার (২৫ ) এই খবর নিশ্চিত করেছে বলে জানিয়েছে এএফপি।

ওয়াশিংটন পোস্ট এবং অ্যাক্সিওস’র খবরে বলা হয়, উইলিয়াম বার্নস আগামী কয়েক দিনের মধ্যে ওই সফর করবেন। তবে, তাদের সঙ্গে কোথায় তিনি আলোচনায় বসবেন সেই ব্যাপারে কিছু জানানো হয়নি।

কিন্তু, মার্কিন গোয়েন্দা সংস্থা এবং হোয়াইট হাউস উভয়ই তার সফরের খবরটি নিশ্চিত করতে অস্বীকৃতি জানিয়েছে।

তবে হোয়াইট হাউসের জাতীয় নিরাপত্তা বিষয়ক মুখপাত্র জন কিরবি স্মরণ করিয়ে দেন যে, জিম্মি মুক্তি নিয়ে অনুষ্ঠিত আগের আলোচনায় বার্নস জড়িত ছিলেন। গত নভেম্বরের শেষ দিকে ওই বৈঠক হয়।

জিম্মি মুক্তির প্রচেষ্টায় অনুষ্ঠেয় আরেকটি আলোচনায় তিনি অংশ নিতে যাচ্ছেন বলে ইঙ্গিত দেন কিরবি।

উল্লেখ্য, ইসরায়েল ও হামাসের মধ্যে সপ্তাহব্যাপী যুদ্ধবিরতি পালনকালে উভয় পক্ষের মধ্যে জিম্মি ও বন্দি বিনিময় করা হয়। এ সময় ২৪০ ফিলিস্তিনি বন্দির বিনিময়ে হামাস প্রায় ১০০ জনকে মুক্তি দেয়।

এদিকে রয়টার্সের খবরে বলা হয়েছে, কাতার, মিশর এবং যুক্তরাষ্ট্র নতুন করে যুদ্ধবিরতি নিয়ে আলোচনার চেষ্টা করছে এবং মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের মধ্যপ্রাচ্য বিষয়ক দূত ব্রেট ম্যাকগার্ক এই বিষয়ে আলোচনার জন্য ইতোমধ্যে ওই অঞ্চলে রয়েছেন।

অ্যাক্সিওস জানায়, সকল জিম্মি মুক্তির বিনিময়ে ইসরায়েল হামাসকে গাজায় লড়াইয়ে দুই মাসের যুদ্ধবিরতি পালনের প্রস্তাব দিয়েছে।

ইসরায়েলি কর্তৃপক্ষের দেওয়া হিসাব অনুযায়ী, হামাস গাজা উপত্যকায় ১৩২ জনকে জিম্মি করে রেখেছে। এদের মধ্যে ২৮ জন নিহত বলে ধারণা করা হচ্ছে।

এ সম্পর্কিত আরও খবর