এখন আরও সহজে পাওয়া যাবে জার্মানির নাগরিকত্ব

ইউরোপ, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2024-01-20 14:45:00

 

জার্মানি দ্বৈত নাগরিকত্বের উপর নিষেধাজ্ঞার তুলে নিয়ে একটি নতুন আইন পাস করেছে। ফলে বিদেশীদের নাগরিকদের জার্মানির নাগরিকত্ব পাওয়ার পথ আরও সহজ করল দেশটি।

শুক্রবার (১৯ জানুয়ারি) নাগরিকত্বের আবেদনের শর্ত সহজ করে নতুন আইন পাস করেছে জার্মানির পার্লামেন্টের নিম্নকক্ষ বুন্দেসতাগ। নতুন আইন অনুযায়ী, জার্মানিতে টানা পাঁচ বছর বসবাসকারী বিদেশিদের নাগরিকত্বের জন্য যোগ্য বলে বিবেচনা করা হবে। আগের আইনে এই সময়সীমা ছিল ৮ বছর।

এর আগে অন্য যেসব দেশ থেকে আগত লোকজনকে নাগরিকত্বের জন্য যোগ্য বলে বিবেচনা করা হতো না। নতুন আইনে সেই বিধিনিষেধও তুলে নেওয়া হয়েছে।

বুন্দেসতাগে নতুন আইনটি ভোটের জন্য উত্থাপনের পর জার্মানির চ্যান্সেলর ওলাফ শুলজের নেতৃত্বাধীন বাম ও উদারপন্থী জোটের আইনপ্রণেতাসহ মোট ৩৮২ জন এমপি এর পক্ষে ভোট দেন। আর নতুন আইনের বিপক্ষে ভোট দেন ২৩৪ জন এমপি।

স্বরাষ্ট্রমন্ত্রী ন্যান্সি ফেসার নতুন আইনকে স্বাগত জানিয়ে এক বিবৃতিতে ন্যান্সি বলেন, ‘বহুত্ববাদ জার্মান সংস্কৃতির অবিচ্ছেদ্য একটি অংশ। যারা বছরে পর বছর ধরে জার্মানিতে বসবাস করছেন, এই দেশের অর্থনীতিকে সচল রাখছেন, নতুন আইনের মাধ্যমে আমারা তাদের কাছে বার্তা দিতে চাই—জার্মানি আপনাদেরও দেশ।’

বর্তমানে জার্মানিতে বসবাসরত বিদেশিদের মধ্যে প্রায় ১ কোটি ২০ লাখ নাগরিকত্ব পাননি, যা জার্মানির মোট জনসংখ্যার ১৪ শতাংশ। তাদের মধ্যে প্রায় ৫৩ লাখ মানুষ গত ১০ বছর ধরে দেশটিতে বসবাস করছেন।

এ সম্পর্কিত আরও খবর