ভারত-মালদ্বীপের দ্বন্দ্ব নিয়ে চীনের প্রতিক্রিয়া

এশিয়া, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম | 2024-01-08 21:26:41

সাম্প্রতি ভারতের লাক্ষা দ্বীপ সফরের জেরে নরেন্দ্র মোদির ছবি নিয়ে দ্বন্দে জড়িয়ে পড়া ভারত ও মালদ্বীপকে শান্ত হওয়ার আহ্বান জানিয়েছে চীন।

একে অপরের সঙ্গে সম্পর্ক খারাপ না করার পরামর্শ দিয়ে চীনের রাষ্ট্রায়ত্ত সংবাদমাধ্যম গ্লোবাল টাইমস সোমবার (৮ জানুয়ারি) তার সম্পাদকীয় কলামে বলেছে, ‘চীন সবসময়েই মালদ্বীপকে তার সমপর্যায়ের অংশীদার মনে করে এবং মালদ্বীপের সার্বভৌমত্বকে সম্মান করে। একই সঙ্গে মালদ্বীপ ও ভারতের মধ্যকার বন্ধুত্বপূর্ণ সম্পর্ককেও শ্রদ্ধা করে বেইজিং।’

কলামে বলা হয়, বিভিন্ন আন্তর্জাতিক ইস্যুতে চীনের সঙ্গে ভারতের দ্বন্দ্ব রয়েছে। কিন্তু সেখানে বেইজিং কখনও মালদ্বীপকে টেনে আনবে না। সেই সঙ্গে কোনো দেশকেই চীন অবন্ধুসুলভ কিংবা হুমকি বলে মনে করে না।’

সম্প্রতি নরেন্দ্র মোদি ভারতের কেরালার উপকূলবর্তী লাক্ষা দ্বীপে বেড়াতে গিয়ে ফেসবুক-ইনস্টাগ্রামসহ বিভিন্ন সামাজিক যোগাযোগমাধ্যমে সেই ভ্রমণের কিছু ছবি শেয়ার করেন।

তার এই ছবি প্রকাশের পর দক্ষিণ এশিয়ার অন্যতম শীর্ষ পর্যটন দেশ মালদ্বীপের কয়েকজন মন্ত্রী ও রাজনীতিবিদ সমালোচনা করেন। তাদের বক্তব্য, ভারতীয় পর্যটকদের মালদ্বীপের পরিবর্তে লাক্ষা দ্বীপে ভ্রমণের বার্তা দিতেই এসব ছবি পোস্ট করা হয়েছে। পরে অবশ্য ব্যাপক সমালোচনার মুখে মালদ্বীপের মন্ত্রী-রাজনীতিকরা সামাজিক যোগাযোগমাধ্যম থেকে সেসব মন্তব্য মুছে দিয়েছেন।

মালদ্বীপ সরকার ঘরে-বাইরে চাপের মুখে তাদের তিন মন্ত্রীকে বরখাস্তের সিদ্ধান্ত নেয়। বরখাস্ত হওয়া তিন মন্ত্রী হলেন মরিয়ম শিউনা, মালশা শরিফ এবং মাহজুম মজিদ।

এ সম্পর্কিত আরও খবর