জাপানে ভূমিকম্পে নিহতের সংখ্যা বেড়ে ৫৫

এশিয়া, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2024-01-03 09:23:43

জাপানে শক্তিশালী ভূমিকম্পের প্রভাবে নিহতের সংখ্যা বেড়ে ৫৫ জনে দাড়িয়েছে। বছরের প্রথম দিনে আঘাত হানা ৭ দশমিক ৬ মাত্রার ভূমিকম্পে মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

বুধবার (৩ জানুয়ারি) বার্তাসংস্থা এএফপি এর এক প্রতিবেদনে এ তথ্য প্রকাশিত হয়েছে।

খবরে বলা হয়েছে, গত সোমবার শক্তিশালী ভূমিকম্পে জাপানে নিহতের সংখ্যা বেড়ে ৫৫ জনে পৌঁছেছে বলে নিশ্চিত করেছে দেশটির কর্তৃপক্ষ। হতাহতের সংখ্যা আরও বাড়তে পারে বলেও আশঙ্কা করা হচ্ছে।

এ পরিস্থিতিতে মঙ্গলবার এক জরুরি বৈঠকে প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা বলেন, 'ভূমিকম্পে ধসে পড়া ভবনের ধ্বংসস্তূপ থেকে মৃতদেহ তোলা হচ্ছে এবং অনেকে এখনো আটকা পড়ে আছে। হাতে খুব বেশি সময় নেই। আমাদের যত তাড়াতাড়ি সম্ভব তাদের উদ্ধার করতে হবে।'

উল্লেখ্য, সোমবার (১ জানুয়ারি) সর্বোচ্চ মাত্রার এই ভূমিকম্পের পাশাপাশি ১ দিনে দেশটিতে ১৫৫ টি ভূমিকম্প অনুভূত হয়েছে। জাপানের প্রধান দ্বীপ হোনশুতে ৭ দশমিক ৬ মাত্রার শক্তিশালী ভূমিকম্পটি আঘাত হানে। এ ঘটনায় দেশটিতে সুনামি সতর্কতাও জারি করা হয়েছে । ভূমিকম্পের ১০ মিনিটের মধ্যে ১.২ মিটার (প্রায় ৪ ফুট) উচ্চতার ঢেউ আঘাত হানে ইশিকাওয়ার ওয়াজিমা শহরে।

ইশিকাওয়া অঞ্চলের ওয়াজিমা শহরের ফায়ার সার্ভিস জানায়, তারা ভূমিকম্পে অন্তত ৩০ টি ভবন ধসে পড়ার খবর পেয়েছে। ক্ষয়ক্ষতির খবর এখনও আসছে।

এদিকে ভয়ংকর এ ভূমিকম্পে ব্যাপক ক্ষয়ক্ষতি হওয়ায় ও রাস্তাগুলো বন্ধ হয়ে যাওয়ায় উদ্ধার তৎপরতা বিঘ্নিত হচ্ছে। কর্তৃপক্ষ জানিয়েছে, ক্ষয়ক্ষতির সম্পূর্ণ পরিমাণ নির্ণয় করা কঠিন বলে মনে হচ্ছে তাদের।

এদিকে জাপানের এই বিপর্যয় নিয়ে সহমর্মিতা জানিয়ে সহায়তার আশ্বাস দিয়েছে বন্ধুরাষ্ট্রগুলো। ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনাক বলেছেন, যুক্তরাজ্য জাপানকে সার্বিক সহায়তা দিতে প্রস্তুত আছে। আর ক্ষতিগ্রস্ত অঞ্চলে অবস্থানরত ব্রিটিশ নাগরিকদের জাপানি কর্তৃপক্ষের পরামর্শ অনুসরণ করা উচিত। 
 
মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন এক বিবৃতিতে বলেছেন যে তার প্রশাসন জাপানি কর্মকর্তাদের সঙ্গে সার্বক্ষণিক যোগাযোগ রাখছে এবং জাপানি জনগণের জন্য যেকোনো প্রয়োজনীয় সহায়তা দিতে প্রস্তুত তারা। 
 
প্রসঙ্গত, পৃথিবীর সবচেয়ে ভূমিকম্পপ্রবণ অঞ্চল বলে পরিচিত জাপান। প্রতিবছর প্রায় ২ হাজারের বেশি ভূমিকম্প হয় দেশটিতে। তবে জাপানে স্মরণকালের সবচেয়ে ভয়াবহ ভূমিকম্প আঘাত হানে ২০১১ সালে। শক্তিশালী ওই ভূমিকম্পে দেশটির ফুকুশিমা প্রদেশে অবস্থিত একটি পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র বিস্ফোরিত হয় এবং তেজস্ক্রিয়তা  ছড়িয়ে পড়ে। ১৯৮৬ সালে চেরনোবিল পরমাণু বিদ্যুৎ কেন্দ্রের বিস্ফোরণের পর এটিই ছিল সবচেয়ে ভয়াবহ পরমাণু দুর্ঘটনা।

 

এ সম্পর্কিত আরও খবর