কিউবার পক্ষে গুপ্তচরবৃত্তির দায়ে সাবেক মার্কিন রাষ্ট্রদূত আটক

আমেরিকা, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম | 2023-12-05 20:34:31

বলিভিয়ায় নিযুক্ত একজন সাবেক মার্কিন রাষ্ট্রদূতকে কিউবার গোয়েন্দা সংস্থার হয়ে কয়েক দশক ধরে গুপ্তচরবৃত্তির দায়ে অভিযুক্ত করেছে যুক্তরাষ্ট্রের ইউনাইটেড স্টেটস ডিপার্টমেন্ট অফ জাস্টিস (ডিওজে)।

আদালতের কাগজপত্রে সোমবার (৪ ডিসেম্বর) ডিওজে অভিযোগ করেছে যে, ভিক্টর ম্যানুয়েল রোচা নামের ওই মার্কিন রাষ্ট্রদূত ১৯৮১ সাল থেকে কিউবা সরকারের সঙ্গে গোপন কার্যকলাপে অংশ নিয়েছিলেন।

তিনি যুক্তরাষ্ট্রের সঙ্গে মিথ্যা তথ্য শেয়ার করেছেন এবং কিউবা পক্ষের সঙ্গে বৈঠক করেছেন।

৭৩ বছর বয়সি ওই সাবেক মার্কিন রাষ্ট্রদূত ২৫ বছর ধরে ইউএস ফরেন সার্ভিসে কাজ করেছেন এবং বলিভিয়া ও আর্জেন্টিনার মতো দক্ষিণ আমেরিকার দেশগুলোতে শীর্ষ পদে অধিষ্ঠিত ছিলেন।

অ্যাটর্নি জেনারেল মেরিক গারল্যান্ড এক বিবৃতিতে বলেছেন, ‘আমরা অভিযোগ করছি যে, ৪০ বছরেরও বেশি সময় ধরে ভিক্টর ম্যানুয়েল রোচা কিউবা সরকারের একজন এজেন্ট হিসাবে কাজ করেছেন।’

গারল্যান্ড বলেন, ‘যারা মার্কিন যুক্তরাষ্ট্রের সরকারে কাজ করার বিশেষাধিকার পেয়েছে, আমরা তাদের উপর প্রচুর পরিমাণে আস্থা রেখে থাকি। বিদেশী শক্তির সেবা করার জন্য যুক্তরাষ্ট্রের প্রতি আনুগত্যের মিথ্যা প্রতিশ্রুতি দিয়ে সেই বিশ্বাসের সঙ্গে বিশ্বাসঘাতকতা করা একটি অপরাধ।’

রোচাকে গত শুক্রবার তার মিয়ামির বাসভবনথেকে আটক করে এফবিআই। বর্তমানে তাকে আটক রাখা হয়েছে বলে জানিয়েছে আল-জাজিরা।

ফ্লোরিডার দক্ষিণ জেলায় দায়ের করা আদালতের নথিতে যুক্তরাষ্ট্র রোচাকে ১৯৮১ সাল থেকে ওয়াশিংটনের বিরুদ্ধে গোপনে কিউবার গোয়েন্দা মিশনকে সমর্থন করার জন্য অভিযুক্ত করেছে।

আদালতের নথি অনুসারে, রোচা কিউবার জন্য ২০২২ এবং ২০২৩ সালে একাধিক বৈঠকে কিউবার জন্য তার কয়েক দশকের কাজের কথা স্বীকার করেছেন।

এ সম্পর্কিত আরও খবর