ভূমিকম্প অনুভূত হয়েছে ভারতেও

ভারত, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-12-02 16:03:59

ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজি জানিয়েছে,  শনিবার (২ ডিসেম্বর) ভারতীয় সময় সকাল ৯টা ৫মিনিটে (বাংলাদেশের সময় ৯টা ৩৫মিনিট) বাংলাদেশে ভূমিকম্প হয়। উৎসের গভীরতা ছিল মাটি থেকে ৫৫ কিলোমিটার নিচে। সেই র্ভমিকম্পই অনুভূত হয়েছে কলকাতাসহ আরও বেশকিছু অঞ্চলে।

কলকাতা ছাড়াও উত্তরবঙ্গের একাধিক জেলা- উত্তর ২৪ পরগনা, হাওড়া,  ত্রিপুরা, মিজোরামের বেশ কিছু এলাকা এবং হুগলিতেও শনিবার সকালে ভূমিকম্প টের পাওয়া গিয়েছে।

ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজির মুম্বইয়ের প্রধান পরিচালক কিরণ নারখেদে গণমাধ্যমকে বলেন, ‘শনিবারের ভূমিকম্পের মূূল উৎসস্থল বাংলাদেশ। আফগানিস্তানে ভূমিকম্প হলে যেমন দিল্লি কেঁপে ওঠে, তেমনই বাংলাদেশে ভূকম্পনের ফলে কলকাতাসহ বিভিন্ন এলাকায় মৃদু কম্পন অনুভূত হয়েছে। কেঁপেছে উত্তরবঙ্গ এবং উত্তর-পূর্ব ভারতের কয়েকটি এলাকা।’

উত্তর ২৪ পরগনা জেলার বসিরহাটের টাকি, হিঙ্গলগঞ্জ-সহ বেশ কিছু এলাকায় হালকা ভূমিকম্প অনুভূত হয়েছে। এখনও পর্যন্ত বিশেষ ক্ষয়ক্ষতির খবর নেই। মুর্শিদাবাদ জেলার বহরমপুর ও কান্দি-সহ বেশ কিছু জায়গায় মৃদু ভূমিকম্প অনুভব হয়েছে।

এছাড়াও, ডুয়ার্সের বিভিন্ন এলাকায় ভূমিকম্প অনুভব করেছেন স্থানীয় বাসদিন্দারা। মৃদু ভূমিকম্প অনুভূত হয়েছে শিলিগুড়িতে। দক্ষিন দিনাজপুর জেলার বালুরঘাট, হিলি, গঙ্গারামপুর বুনিয়াদপুর-সহ বেশ কিছু জায়গায় মৃদু ভূমিকম্প অনুভূত হয়েছে।

এ সম্পর্কিত আরও খবর