মালদ্বীপের রাষ্ট্রপতির শপথ: দেশি-বিদেশি প্রতিনিধিদের সমাগম

এশিয়া, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-11-18 00:12:37

মালদ্বীপ থেকে: মালদ্বীপের নতুন রাষ্ট্রপতি হিসেবে শপথ গ্রহণ করেছেন ড. মোহাম্মদ মুইজ্জু। এর মাধ্যমে মালদ্বীপ প্রজাতন্ত্রের অষ্টম রাষ্ট্রপতি হিসেবে দায়িত্ব গ্রহণ করেছেন তিনি। শপথ অনুষ্ঠানে দেশি-বিদেশি প্রতিনিধিসহ অসংখ্য মানুষ উপস্থিত ছিলেন।

শুক্রবার (১৭ নভেম্বর) স্থানীয় সময় বিকাল সাড়ে ৪টায় রিপাবলিক স্কয়ারে আয়োজিত এক বিশেষ অনুষ্ঠানে নতুন রাষ্ট্রপতি ও ভাইস প্রেসিডেন্ট হুসেইন মোহাম্মদ লতিফ শপথ গ্রহণ করেন।

শপথ পরিচালনা করেন প্রধান বিচারপতি আহমেদ মুতাসিম আদনান।

উল্লেখ্য ড. মোহাম্মদ মুইজ্জু শপথ অনুষ্ঠানের পর নিজের প্রতিক্রিয়ায় বলেন, আমি ন্যায়পরায়ণ থাকব। চুরি ও দুর্নীতিকে কঠোরভাবে প্রত্যাখ্যান করব। মালদ্বীপের স্বাধীনতার কথা তুলে ধরে মুইজ্জু জানান, তিনি মালদ্বীপকে এমন একটি দেশে পরিণত করবেন যা বাইরের সব সাংস্কৃতিক প্রভাব থেকে মুক্ত হবে।

এদিকে, উদ্বোধনী অনুষ্ঠান শেষে উপস্থিত অতিথিদের নিয়ে রাষ্ট্রপতি ড. মোহাম্মদ মুইজ্জু এবং ভাইস প্রেসিডেন্ট হুসেইন মোহাম্মদ লতিফ ইসলামিক সেন্টারে মাগরিবের নামাজ আদায় করেন। ইমাম হিসেবে ইমামতি করেন নতুন প্রশাসনের ইসলামিক মন্ত্রী ড. মোহাম্মদ শহীদ আলী সাঈদ।

নামাজে প্রেসিডেন্ট ও ভাইস প্রেসিডেন্ট দুজনকেই সামনের সারিতে দেখা গেছে, এটি মালদ্বীপের ইতিহাসে প্রথমবারের মতো ঘটনা। অতীতে শপথ নেওয়া রাষ্ট্রপতিরা তাদের মন্ত্রিসভা নিয়োগের জন্য তাদের শপথ গ্রহণের পরে রাষ্ট্রপতির কার্যালয়ে রওনা দেন।

পরে সন্ধ্যায় ৭টা ৪৫ মিনিটে রাষ্ট্রপতির কার্যালয়ে নতুন মন্ত্রিসভার শপথ পর্ব গ্রহণ শুরু হয়, নতুন প্রশাসনের সূচনা উপলক্ষে রাত ৯টায় ইজ্জুদ্দীন জেটির কাছে একটি আতশবাজি প্রদর্শনীর আয়োজন করা হয়।

এ সম্পর্কিত আরও খবর