জাতিসংঘে ইসরায়েলের বিরুদ্ধে ভোট দিল ভারত

ভারত, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-11-12 15:30:35

পূর্ব জেরুজালেমসহ অধিকৃত ফিলিস্তিনি ভূখণ্ড এবং সিরিয়ার গোলানে ইসরায়েলি বসতি স্থাপনের নিন্দা জানিয়ে জাতিসংঘের একটি প্রস্তাবের পক্ষে ভোট দিয়েছে ভারত।

ফিলিস্তিনের স্বাধীনতাকামী সশস্ত্র গোষ্ঠী হামাস এবং ইসরায়েলের মধ্যে চলমান সংঘাতের শুরু থেকে জাতিসংঘে উত্থাপিত নানা প্রস্তাবে এতোদিন ভোট দেওয়া থেকে বিরত ছিল দক্ষিণ এশিয়ার এই দেশটি।

এই প্রথম জাতিসংঘে ইসরায়েলের বিরুদ্ধে ভারত ভোট দিল বলে রোববার (১২ নভেম্বর) এক প্রতিবেদনে জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি।

প্রতিবেদনে বলা হয়েছে, ফিলিস্তিনে ইসরায়েলি বসতির নিন্দা জানিয়ে জাতিসংঘের প্রস্তাবকে সমর্থন করে ভোট দিয়েছে ভারত। তবে যুক্তরাষ্ট্র ও কানাডাসহ সাতটি দেশ এই প্রস্তাবের বিরাধিতা করেছে। আর ভোটদান থেকে বিরত ছিল ১৮টি দেশ।

এর আগে গাজা উপত্যকায় ইসরায়েল এবং হামাসের মধ্যে অবিলম্বে টেকসই এবং কার্যকর মানবিক যুদ্ধবিরতির আহ্বান জানিয়ে জাতিসংঘের একটি প্রস্তাবে ভোট দেওয়া থেকে বিরত ছিল ভারত। তবে এবার ইসরায়েলের বিরুদ্ধে ভোট দিলো দেশটি।

তবে শুরু থেকেই ভারত সন্ত্রাসের বিরুদ্ধে কোনও ছাড় থাকতে পারে না মন্তব্যে অবস্থান নিয়েছিল যা হামাস বিরোধী। এর আগে হামাসকে সন্ত্রাসী সংগঠন হিসেবে ঘোষণা দেওয়ার প্রস্তাবও রক্ষা করেনি ভারত। এখন সরাসরি ইসরায়েলের বিরুদ্ধেই ভোট দিল দেশটি।

ভারতীয় সংবাদ সংস্থা পিটিআই জানায়, জাতিসংঘ সাধারণ পরিষদের রেজুলেশনে গত ৭ অক্টোবরের ‘সন্ত্রাসী হামলার’ কোনও সুস্পষ্ট নিন্দা অন্তর্ভুক্ত ছিল না। আর তাই মূল প্রস্তাবে ভোটাভুটির আগে এই বিষয়টি অন্তর্ভুক্ত করার জন্য একটি সংশোধনী আনা হয়েছিল। ভারত সেই সংশোধনীর পক্ষে ভোট দেয়।

এই ভোটের ব্যাখ্যায় জাতিসংঘে ভারতের উপ-স্থায়ী প্রতিনিধি যোজনা প্যাটেল বলেন, ‘হামাসের হাতে বন্দীদের জন্য আমাদের সমবেদনা রয়েছে। আমরা তাদের অবিলম্বে এবং নিঃশর্ত মুক্তির আহ্বান জানাই।’

তিনি আরও বলেন, ‘এই মানবিক সংকট মোকাবিলা করা দরকার। আমরা আন্তর্জাতিক সম্প্রদায়ের ক্রমবর্ধমান প্রচেষ্টাকে স্বাগত জানাই এবং গাজার জনগণের কাছে মানবিক সহায়তা প্রদানকে স্বাগত জানাই। ভারতও এই প্রচেষ্টায় অবদান রেখেছে।’

 

 

এ সম্পর্কিত আরও খবর