বায়ুদূষণে বিশ্বে তৃতীয় স্থানে কলকাতা

ভারত, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম | 2023-11-07 19:37:52

বেশ কয়েকদিন ধরেই বায়ুদূষণ নিয়ে বিশ্বের প্রায় সব সংবাদমাধ্যমের শিরোনাম হয়েছে ভারতের রাজধানী নয়াদিল্লি। তবে সদ্য প্রকাশিত রিপোর্ট অনুসারে হিন্দুস্তান টাইমস জানিয়েছে, বায়ুদূষণের দিক দিয়ে দিল্লির পরেই জায়গা করে নিয়েছে কলকাতা।

সুইস সংস্থা আইকিউ এয়ারের তথ্য অনুসারে বিশ্বে এখন তৃতীয় দূষিত শহর কলকাতা।

সুইস সংস্থা আইকিউ এয়ারের রিপোর্ট অনুযায়ী, মঙ্গলবার (৬ নভেম্বর) বিকাল সাড়ে ৪টা নাগাদ রিয়েলটাইম দূষণের দিক দিয়ে বিশ্বের সবচেয়ে দূষিত শহর ছিল পাকিস্তানের পাঞ্জাব প্রদেশের লাহোর। ওই তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছে দিল্লি।

আর তারপরই বিশ্বের তৃতীয় সবচেয়ে দূষিত শহর কলকাতা। তালিকায় এরপর আছে করাচি, উজবেকিস্তানের তাশকেন্ত, মুম্বাই এবং ঢাকা।

বিকেল সাড়ে ৪টার সময় লাহোরের এয়ার কোয়ালিটি ইনডেক্স ছিল ৩৮৩। এই সময়ে দিল্লির এয়ার কোয়ালিটি ইনডেক্স ছিল ২৭৪, কলকাতার ১৭৯। এদিকে করাচির এয়ার কোয়ালিটি ইনডেক্স ছিল ১৭৩, তাশকেন্তের ১৬১, মুম্বাইয়ের ১৫৪ এবং ঢাকারও ১৫৪।

এরপর তালিকায় আছে চিনের হাংঝাউ, কিরগিস্তানের বিশকেক, চিনের শেংডু এবং নেপালের রাজধানী কাঠমাণ্ডু।

প্রসঙ্গত, বাতাসে একিউআই ২০০-এর বেশি হলে সেক্ষেত্রে সেটিকে খারাপ বলে চিহ্নিত করা হয়ে থাকে এবং ওই বাতাসে শ্বাস-প্রশ্বাসে সমস্যা দেখা দিতে পারে।

এর পরিমাণ ৩০০-এর বেশি হলে বাতাসের অবস্থাকে অত্যন্ত দূষিত হিসেবেই ধরা হয়। আর একিউআই ৪০০-এর বেশি সেটিকে ভয়ঙ্কর আখ্যা দেওয়া হয়।

সেক্ষেত্রে সুস্থ-সবল মানুষদেরও প্রবলভাবে অসুস্থ হয়ে পড়ার আশঙ্কা থাকে। অন্যদিকে, ১০১ থেকে ২০০ একিআউকে আংশিকভাবে দূষিত হিসেবেই গণ্য করা হয়ে থাকে।

এ সম্পর্কিত আরও খবর