গাজায় যুদ্ধ বন্ধে রাশিয়ার প্রস্তাব বাতিল নিরাপত্তা পরিষদে

বিবিধ, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2023-10-17 12:32:04

মানবিক কারণে গাজা উপত্যকা ও ইসরায়েলের মধ্যে যুদ্ধ বন্ধ চেয়ে রাশিয়ার প্রস্তাব বাতিল করে দিয়েছে জাতিসংঘের সর্বোচ্চ ক্ষমতাধর সংস্থা নিরাপত্তা পরিষদ।

সোমবার (১৬ অক্টোবর) নিরাপত্তা পরিষদের বৈঠকে জাতিসংঘের নিযুক্ত রুশ রাষ্ট্রদূত ভাসিলি নেবেনজিয়া প্রস্তাবটি উত্থাপন করেছিলেন।

নেবেনজিয়ার উত্থাপিত সেই প্রস্তাবে গাজায় যুদ্ধবিরতি এবং ইসরায়েল ও ফিলিস্তিনে বেসামরিক লোকজনকে হত্যার নিন্দা জ্ঞাপনের পাশাপাশি হামাসের হাতে জিম্মি ইসরায়েল ও অন্যান্য দেশের নাগরিকদের মুক্তি, মানবিক সহায়তা করিডোর গঠন এবং বেসামরিকদের নিরাপদে সরে যাওয়ার জন্য সেফ প্যাসেজের দাবিও অন্তর্ভুক্ত ছিল।

বার্তাসংস্থা এএফপি জানিয়েছে, জাতিসংঘের নিরাপত্তা পরিষদের স্থায়ী-অস্থায়ী ১৫ সদস্যরাষ্ট্রের মধ্যে ৪টি রাষ্ট্র প্রস্তাবের পক্ষে এবং যুক্তরাষ্ট্রসহ অপর ৪টি রাষ্ট্র বিপক্ষে ভোট দেয়; আর ভোটদান থেকে বিরত থাকেন বৈঠকে উপস্থিত অপর ছয় সদস্যরাষ্ট্রের প্রতিনিধিরা।

জাতিসংঘে ব্রিটেনের রাষ্ট্রদূত বারবারা উডওয়ার্ড বলেছেন, ইসরায়েলের ইতিহাসে সবচেয়ে বড় সন্ত্রাসী হামলাকে উপেক্ষা করা নিরাপত্তা পরিষদের পক্ষে অসংবেদনশীল।

এদিকে, আরব নেতারা বলছেন, মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ইসরায়েল-ফিলিস্তিনি আলোচনাকে অগ্রাধিকার দেননি। যার ফলে এই অঞ্চলকে এখন মূল্য দিতে হচ্ছে।

গত ৭ অক্টোবর থেকে এ পর্যন্ত গাজায় ইসরায়েলি হামলায় নিহতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২ হাজার ৮০৮ জনে। এই সময়ে ইসরায়েলি হামলার কারণে আহত হয়েছে আরও প্রায় ১১ হাজার। ফিলিস্তিনি সংবাদ সংস্থা ওয়াফা নিউজ গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়ের বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে।

এ সম্পর্কিত আরও খবর