রাশিয়াকে সমর্থন করে দল ছাড়লেন জাপানের সাংসদ

এশিয়া, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম | 2023-10-10 20:09:33

জাপানের এক রাশিয়াপন্থী সাংসদ আকস্মিক মস্কো সফর এবং ইউক্রেনে যুদ্ধে জয়ী হওয়ার জন্য রাশিয়ার প্রতি তার সমর্থন ঘোষণা করে সমালোচনার সম্মুখীন হয়ে মঙ্গলবার (১০ অক্টোবর) তার দল ত্যাগ করেছেন।

এনডিটিভি জানিয়েছে, জাপানের পররাষ্ট্র বিষয়ক সাবেক সংসদীয় উপ-মন্ত্রী মুনিও সুজুকি দেশটির বিরোধী দল জাপান ইনোভেশন পার্টির কাছে তার পদত্যাগপত্র জমা দিয়েছেন বলে জানিয়েছেন দলটির মহাসচিব ফুমিতাকে ফুজিতা।

এক সাংবাদিক সম্মেলনে ফুজিতা বলেন, ‘দল মুনিও সুজুকিকে বহিষ্কার করার পদক্ষেপ নিচ্ছিল। তখন তিনি বলেছিলেন যে, তিনি স্বেচ্ছায় চলে যেতে চান। দল তার ইচ্ছা মেনে নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে।’

দল ছাড়লেও প্রবীণ সাংসদ সুজুকি পার্লামেন্টের সদস্য হিসাবে তার কাজ চালিয়ে যাবেন বলে জানা গেছে। কারণ, তার সংসদ সদস্য পদের মেয়াদ শেষ হবে ২০২৫ সালে।

সুজুকি রাশিয়ার ডেপুটি পররাষ্ট্রমন্ত্রী আন্দ্রে রুডেনকোসহ রাশিয়ার বিভিন্ন কর্মকর্তাদের সঙ্গে সাক্ষাতের জন্য গত ১ অক্টোবর পাঁচ দিনের সফরে মস্কোতে পা রাখেন।

উল্লেখ্য, রাশিয়া গত বছর ইউক্রেন আক্রমণ করার পর এটি ছিল রাশিয়ায় জাপানের কোনও আইনপ্রণেতার প্রথম সফর।

সফরের সময় তিনি রাশিয়ার মিডিয়াকে বলেছিলেন, তিনি বিশ্বাস করেন যে, ইউক্রেন যুদ্ধে রাশিয়া বিজয়ী হবে। একই মন্তব্য তিনি জাপানে ফিরে আসার পরেও করেছিলেন।

প্রসঙ্গত, ইউক্রেন আক্রমণের কারণে মিত্র যুক্তরাষ্ট্র, ইউরোপীয় ইউনিয়ন এবং অন্যান্যদের সঙ্গে মস্কোর উপর নিষেধাজ্ঞার পক্ষে সমর্থন দিয়েছে জাপান এবং তার নাগরিকদের রাশিয়া সফর না করার আহ্বান জানিয়েছে।

সুজুকি এক সময় ক্ষমতাসীন লিবারেল ডেমোক্রেটিক পার্টির সদস্য ছিলেন এবং জাপানের উত্তর উপকূলে ছোট ছোট দ্বীপ নিয়ে রাশিয়ার সঙ্গে আঞ্চলিক বিরোধ সমাধানে জাপানের প্রচেষ্টায় গভীরভাবে জড়িত ছিলেন।

ঘুষ ও রাজনৈতিক তহবিল কেলেঙ্কারির কারণে ২০০০ সালের শেষের দিকে তিনি এলডিপি ত্যাগ করতে বাধ্য হন।

এ সম্পর্কিত আরও খবর