রসায়নে নোবেল জয়ী ৩ বিজ্ঞানী

বিবিধ, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-10-04 16:24:32

চলতি বছরের রসায়নবিদ্যায় নোবেল পুরস্কার পেয়েছেন ৩ বিজ্ঞানী। তারা হলেন, মুঙ্গিজি বাওয়েন্দি, লুইস ই ব্রুস এবং অ্যালেক্সি আই একিমোভ। বাওয়েন্দি যুক্তরাষ্ট্রের ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজির অধ্যাপক, ব্রুস একই দেশের কলাম্বিয়া ইউনিভার্সিটিতে পড়ান এবং আকিমভ ন্যানোক্রিস্টালস টেকনোলজি ইনকরপোরেশনের বিজ্ঞানী।

এই তিনজন পেয়েছেন ২০২৩ সালের সর্বোচ্চ সম্মাননার পুরস্কার। কোয়ান্টাম ডট সংশ্লেষণ বিষয়ক গবেষণায় অভাবনীয় সাফল্যের জন্য তাদের এই নোবেল পুরস্কার দেওয়া হচ্ছে বলে জানিয়েছে রয়্যাল সুইডিশ অ্যাকাডেমি অব সায়েন্স। তাদের এ কাজ ন্যানোপ্রযুক্তিবিষয়ক মৌলিক গবেষণায় অবদান রেখেছে বলে জানায় নোবেল কমিটি।

বাংলাদেশ সময় বুধবার (৪ অক্টোবর) বিকেল পৌনে ৪টার দিকে রসায়নে নোবেল বিজয়ী হিসেবে তাদের নাম ঘোষণা করে সুইডেনের স্টকহোমের রয়্যাল সুইডিস একাডেমি।

নোবেল পুরস্কারকে বিশ্বের সবচেয়ে মর্যাদাপূর্ণ ও দামি পুরস্কার হিসেবে বিবেচনা করা হয়। মানবজাতির কল্যাণে সফল ও অসাধারণ উদ্ভাবন এবং আবিষ্কারে মৌলিক অবদানের জন্য ১৯০১ সাল থেকে এই পুরস্কার দেওয়া হচ্ছে। নিয়ম অনুযায়ী, প্রতিবছর অক্টোবরের প্রথম সোমবার নোবেল বিজয়ীদের নাম ঘোষণা শুরু হয়। এই বছর প্রথম সোমবার (২ অক্টোবর) ঘোষণা করা হয় চিকিৎসাশাস্ত্রের নোবেল বিজয়ীদের নাম। পর্যায়ক্রমে ২য় দিন গতকাল মঙ্গলবার (৩ অক্টোবর) পদার্থবিজ্ঞানে নোবেল জয়ীদের নাম ঘোষণা করা হয়েছে। আজ তৃতীয় দিন ঘোষিত হলো রসায়নে পুরস্কার জয়ীর নাম।

উল্লেখ্য নারী, পুরুষ বা যেকোনো প্রতিষ্ঠান এই পুরস্কারের আওতায় আসতে পারে। 

আগামী বৃহস্পতিবার (৫ অক্টোবর) সাহিত্যে নোবেল বিজয়ীর নাম ঘোষণা করা হবে। এরপর ৬ অক্টোবর শান্তিতে নোবেল বিজয়ীদের নাম জানা যাবে। দুই দিন বিরতি দিয়ে ৯ অক্টোবর ঘোষণা করা হবে অর্থনীতির নোবেল।

এর আগে রসায়নবিদ্যায় ২০২২ সালের নোবেল পুরস্কারে সম্মানিত হয়েছিলেন ৩ জন।  ‘ক্লিক’ রসায়ন ও বায়োর্থোগোনাল রসায়নে অন্যন্য অবদানের জন্য ক্যারোলিন আর বার্তোজি, মর্টেন মেলডাল এবং কে. ব্যারি শার্পলেস জিতেছিলেন গতবছরের রসায়নশাস্ত্রের নোবেল পুরস্কার।

নোবেল কমিটি এক বিবৃতিতে বলেছে, তারা ‘ক্লিক রসায়নকে একটি নতুন মাত্রায় নিয়ে গেছেন এবং জীবন্ত প্রাণীতে এটিকে ব্যবহার করা শুরু করেছেন। কোষের স্বাভাবিক রসায়ন ব্যাহত না করেই জীবের বায়োর্থোগোনাল প্রতিক্রিয়া ঘটে।’

গতকাল নোবেল জয়ী হিসেবে ৩ পদার্থবিজ্ঞানীর নাম ঘোষিত হয়।যুক্তরাষ্ট্রের বিজ্ঞানী পিয়ের আগোস্তিনি, হাঙ্গেরীয় বিজ্ঞানী ফেরেন্স ক্রাউজ ও ফরাসি বিজ্ঞানী অ্যান লিয়ের জিতেছেন এই বছরের পদার্থবিজ্ঞানের নোবেল।

১৯০১ সালে প্রথমবারের মতো চিকিৎসাবিজ্ঞানে নোবেল দেওয়া শুরু হয়। ১৯০১ সাল থেকে শুরু করে ২০২২ সাল পর্যন্ত সময় মোট ১১৩ বার নোবেল পুরস্কার দেওয়া হয়েছে। এই সময়ের মধ্যে মোট ২২৫ জন বিজ্ঞানী নোবেল পুরস্কার পেয়েছেন। এই বছর চিকিৎসায় ২জন, পদার্থে ৩ জন এবং রসায়নে ৩ জনের নাম যুক্ত হলো।

এ সম্পর্কিত আরও খবর