করোনার টিকা আবিষ্কারকরা পেলেন চিকিৎসায় নোবেল

বিবিধ, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-10-02 18:03:50

চিকিৎসাবিজ্ঞানে এ বছর যৌথভাবে নোবেল পুরস্কার পেয়েছেন যুক্তরাষ্ট্রের কাতালিন কারিকো ও ড্রু ওয়াইজম্যান।

সোমবার (২ অক্টোবর) নোবেল কমিটি তাদের নাম ঘোষণা করে।

এরপর মঙ্গলবার পদার্থবিজ্ঞানে আর বুধবার রসায়নে নোবেল বিজয়ীদের নাম ঘোষণা করা হবে। এরপর ৫ অক্টোবর সাহিত্যে আর ৬ অক্টোবর শান্তিতে নোবেল বিজয়ীদের নাম জানা যাবে। দুই দিন বিরতি দিয়ে ৯ অক্টোবর ঘোষণা করা হবে অর্থনীতির নোবেল।

নোবেল পুরস্কার প্রবর্তন করেন সুইডিস বিজ্ঞানী ও উদ্ভাবক আলফ্রেড নোবেল। আলফ্রেড তার জীবদ্দশায় ডিনামাইটসহ ৩৫৫টি উদ্ভাবন করেন। এসবের মাধ্যমে প্রচুর অর্থবিত্তের মালিক হয়েছিলেন তিনি। অর্জিত সব অর্থ দান করে ১৮৯৫ সালে একটি উইল করেন তিনি।

যার পরিপ্রেক্ষিতে ১৯০১ সাল থেকে পদার্থবিজ্ঞান, রসায়ন, চিকিৎসাশাস্ত্র, সাহিত্য এবং শান্তি-এই পাঁচটি বিষয়ে নোবেল পুরস্কার প্রচলন করা হয় এবং পরে অর্থনীতি বিষয়টি অন্তর্ভুক্ত হয় ১৯৬৯ সালে।

প্রতিবছর বিজয়ীদের হাতে এ পুরস্কারের অর্থ তুলে দেওয়া হয় ডিসেম্বরের ১০ তারিখ।এদিন আলফ্রেড নোবেলের মৃত্যুর দিন।এ সময় তাঁদের একটি স্বর্ণপদক ও একটি সনদ দেওয়া হয়।

এ বছর থেকে বিজয়ীদের নোবেল পুরস্কারের অর্থমূল্য ৮৯ হাজার মার্কিন ডলার থেকে বাড়িয়ে ৯ লাখ ৮৬ হাজার ডলার করা হয়েছে।এ বছরের নোবেল পুরস্কার বিজয়ীরা অতিরিক্ত ১০ লাখ সুইডিশ ক্রোনার পেতে চলেছেন বলে জানিয়েছে নোবেল ফাউন্ডেশন।সেই হিসাবে নোবেল পুরস্কারের মোট অর্থমূল্য দাঁড়াচ্ছে ১ কোটি ১০ লাখ ক্রোনার (৯ লাখ ৮৬ হাজার মার্কিন ডলার) যা আগে ছিল ১ কোটি ক্রোনার।

এর আগে ২০২২ সালে চিকিৎসাবিজ্ঞানে নোবেল পুরস্কার পেয়েছেন সুইডিশ জিনতত্ত্ববিদ সান্তে পাবো।বিলুপ্ত হয়ে যাওয়া মানুষের নিকটতম পূর্বপুরুষ হোমিনিন এবং মানব সম্প্রদায়ের বিবর্তনের জিনোম সম্পর্কিত গুরুত্বপূর্ণ আবিষ্কারের জন্য সান্তে পাবোকে নোবেল পুরস্কার দেওয়া হয়েছে। 

করোনা পরবর্তী ২০২১ সালে চিকিৎসায় নোবেল পুরস্কার পান মার্কিন দুই বিজ্ঞানী ডেভিড জুলিয়াস ও আরডেম পাটাপোশিয়ান। তাপমাত্রা, চাপ বা অন্য কোনো শক্তির উপস্থিতিতে মানুষের স্নায়ুতন্ত্র কীভাবে সাড়া দেয় তার উত্তর খুঁজে বের করায় এই বিজ্ঞানীরা নোবেল পান।

১৯০১ সালে প্রথমবারের মতো চিকিৎসাবিজ্ঞানে নোবেল দেওয়া শুরু হয়। ১৯০১ সাল থেকে শুরু করে ২০২২ সাল পর্যন্ত সময় মোট ১১৩ বার নোবেল পুরস্কার দেওয়া হয়েছে। এই সময়ের মধ্যে মোট ২২৫ জন বিজ্ঞানী নোবেল পুরস্কার পেয়েছেন। এই বছর প্রথমদিনে চিকিৎসাশাস্ত্রে যুক্ত হলো আরও দুইজন বিজ্ঞানীর নাম।

এ সম্পর্কিত আরও খবর