নিজ্জার হত্যার বিষয়ে কানাডাকে তথ্য দিয়েছিল যুক্তরাষ্ট্র

ভারত, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম | 2023-09-24 21:22:04

ভারতের খালিস্তানপন্থী নেতা হারদীপ সিং নিজ্জারের মৃত্যুকে কেন্দ্র করে ভারত ও কানাডার মধ্যে কূটনৈতিক সম্পর্ক প্রায় শেষ হওয়ার পথে। দুই দেশেই একে অপরের কূটনীতিকদের বহিষ্কার করেছে।

এই পরিস্থিতির মধ্যে এবার নিউইয়র্ক টাইমসের প্রতিবেদনে দাবি করা হয়েছে যে, নিজ্জার হত্যাকাণ্ডের বিষয়ে কানাডাকে তথ্য দিয়েছিল যুক্তরাষ্ট্র। ওই তথ্যের মাধ্যমেই নিজ্জার হত্যায় ভারতের যোগসূত্র খুঁজে পায় কানাডা।

যুক্তরাষ্ট্র, ব্রিটেন, অস্ট্রেলিয়া, কানাডা ও নিউজিল্যান্ডের গোয়েন্দাদের জোট ‘ফাইভ আইজ পার্টনার্স’-এর এক কর্মকর্তাকে উদ্ধৃত করে নিউইয়র্ক টাইমসের প্রতিবেদনে দাবি করা হয়েছে, হত্যাকাণ্ডের পরেই যুক্তরাষ্ট্রের গোয়েন্দারা কানাডাকে তথ্য সরবরাহ করেছিল। তবে, সেই সময় ওই হত্যাকাণ্ডে ভারতের যুক্ত থাকার সম্ভাবনার বিষয়ে অবগত ছিল না যুক্তরাষ্ট্র।

এদিকে নিজ্জার হত্যা ইস্যুতে শনিবার ট্রুডো দাবি করেন, এ বিষয়ে কয়েক সপ্তাহ আগেই নয়াদিল্লির কাছে তথ্য পাঠিয়েছে কানাডা। তবে ভারত জানিয়েছে, তথ্য জানালেও ওই তথ্যের বিপরীতে কোনও প্রমাণ ভারতকে দিতে পারেনি কানাডা।

অন্যদিকে কানাডার গোয়েন্দারা দাবি করেছেন যে, নিজ্জার একজন ধর্মগুরু ছিলেন। জবাবে নয়াদিল্লির পক্ষ থেকে জানানো হয়েছে, নিজ্জার কোনও ধর্মীয় গুরু ছিলেন না, বরং সে ছিল এক খুনি।

ভারত জানিয়েছে, নিজের ভাই রাঘবীরকে ভয় দেখিয়েই গুরুদ্বারের প্রধান হয়েছিলেন নিজ্জার।

হিন্দুস্তান টাইমস জানিয়েছে, গত জুন মাসের ১৮ তারিখ গুরুদ্বারের ভেতরেই গুলি করে হত্যা করা হয় খালিস্তানপন্থী নেতা হারদীপ সিং নিজ্জারকে। হরদীপকে ২০বারেরও বেশি গুলি করা হয়েছিল।

রিপোর্ট অনুযায়ী, কানাডার ব্রিটিশ কলম্বিয়া প্রদেশের পাঞ্জাবি অধ্যুষিত সারি অঞ্চলে থাকতেন নিজ্জার। বিগত কয়েক বছরে কানাডার ভ্যাঙ্কুবারে ভারতীয় হাইকমিশনের সামনে খালিস্তানি বিক্ষোভের নেপথ্যে ছিলেন এই হারদীপ।

এ সম্পর্কিত আরও খবর