কানাডাকে কূটনীতিকের সংখ্যা কমাতে বলল ভারত

ভারত, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2023-09-22 12:04:28

ভারত থেকে কানাডার কূটনীতিকের সংখ্যা কমানো দরকার বলে মনে করছেন ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র অরিন্দম বাগচি।

বৃহস্পতিবার (২১ সেপ্টেম্বর) সাংবাদিকদের সঙ্গে আলাপকালে অরিন্দম বাগচি বলেন, ভারতের তুলনায় কানাডার দূতাবাসে কূটনীতিকের সংখ্যা অনেক বেশি। আমরা কানাডা সরকারকে কূটনৈতিক উপস্থিতিতে সমতা থাকা উচিত বলে জানিয়েছি । কানাডায় আমাদের কুটনীতিকদের তুলনায় তাদের সংখ্যা অনেক বেশি।

এদিকে, শিখ বিচ্ছিন্নতাবাদী নেতা হারদিপ সিং নিজ্জার হত্যার জেরে ভারত ও কানাডার মধ্যে চলমান দ্বন্দ্ব পৌঁছছে চরমে। বৃহস্পতিবার চলমান দ্বন্দ্বের জেরে কানাডার নাগরিকদের জন্য ভিসা পরিষেবা স্থগিত করেছে ভারত। এ প্রসঙ্গে অরিন্দম বাগচি বলেন, ইতিমধ্যেই যাদের ভিসা রয়েছে তারা ভারতে আসা- যাওয়া করতে পারবেন। নতুন করে ভিসা দেওয়া স্থগিত রাখা হয়েছে বলে জানান তিনি।

কানাডার নাগরিকদের ভারতের ভিসা দেওয়া ও কূটনীতিকদের নিরাপত্তার বিষয়েও কথা বলেন তিনি। ভারতে বসবাসকারী কানাডার কূটনৈতিকদের নিরাপত্তা প্রসঙ্গে তিনি বলেন, বিদেশি কূটনীতিকদের নিরাপত্তা নিশ্চিত করবে ভারত। আশা করি কানাডায় আমাদের কূটনীতিকদের প্রতিও একই আচরণ করবে সে দেশের প্রশাসন।

কানাডায় বসবাসকারী ভারতীয় শিক্ষার্থীদের নিরাপত্তা নিয়ে মুখপাত্র বলেন, ইতিমধ্যেই তাদের জন্য বিশেষ সতর্কতা জারি করা হয়েছে। তারা কোনও সমস্যায় পড়লে ভারতীয় দূতাবাসে যোগাযোগ করতে পারেন। তবে ভারতীয়দের কানাডা ছাড়তে হতে পারে কিনা কিংবা তাদের উদ্বেগের কোনো কারণ আছে কিনা সে বিষয়ে তিনি কিছু বলেননি।

চলতি বছরের জুনে শিখ নেতা হত্যার জের ধরে ভারত-কানাডা সম্পর্কের বেহাল দশা চলমান। এই পরিস্থিতিতে ভারতে কানাডার অতিরিক্ত কুটনীতিক অবস্থান করার কথা বলছে দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়।

এ সম্পর্কিত আরও খবর