কানাডায় ভ্রমণের ক্ষেত্রে নাগরিকদের সতর্ক করলো ভারত

ভারত, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম | 2023-09-20 17:44:11

চলতি বছর একজন শিখ বিচ্ছিন্নতাবাদী নেতাকে হত্যার সঙ্গে নয়াদিল্লি জড়িত ছিল বলে অটোয়ার অভিযোগের প্রেক্ষিতে ভারত তার নাগরিকদের কানাডার কিছু অংশ ভ্রমণের বিরুদ্ধে সতর্কতা জারি করেছে।

আল-জাজিরা জানিয়েছে, ওই শিখ নেতার মৃত্যুর তদন্তের রিপোর্ট ভারতকে অত্যন্ত গুরুত্বের সঙ্গে নেওয়ার দাবি জানিয়েছেন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো।

কিন্তু, গত জুনে শিখ নেতা হরদীপ সিং নিজ্জারের হত্যাকাণ্ডে কোনও প্রকার ভূমিকা রাখার কথা অস্বীকার করা হয়েছে ভারতের পক্ষ থেকে। নয়াদিল্লি বলেছে অটোয়ার ওই তদন্ত রিপোর্ট ভিত্তিহীন ও অযৌক্তিক।

কানাডার সারি শহরের কথা স্পষ্টভাবে উল্লেখ না করে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় বুধবার (২০ সেপ্টেম্বর) বলেছে, রাজনৈতিকভাবে অপরাধমূলক সহিংসতার কারণে কানাডায় তার নাগরিকদের নিরাপত্তার বিষয়ে উদ্বিগ্ন নয়াদিল্লি।

মন্ত্রণালয়টির এক বিবৃতিতে বলা হয়েছে, ‘বিশেষ করে ভারতীয় কূটনীতিক এবং ভারতীয় সম্প্রদায়ের অংশগুলো, যারা ভারতবিরোধী এজেন্ডার বিরোধিতা করে, তাদের জন্য কানাডায় হুমকি পরিলক্ষিত হচ্ছে। অতএব, কানাডার সহিংস অঞ্চল এবং সম্ভাব্য স্থানগুলোতে ভ্রমণ এড়াতে ভারতীয় নাগরিকদের পরামর্শ দেওয়া হচ্ছে।’

কানাডার ব্রিটিশ কলাম্বিয়া প্রদেশের ভ্যাঙ্কুভারের বাইরের শহরতলি সারিতে একটি একটি শিখ উপাসনালয়ের বাইরে দুই মুখোশধারী আততায়ীর গুলিতে নিহত হন নিজ্জার।

পাকিস্তানের সীমান্তবর্তী শিখ ধর্মের জন্মস্থান ভারতের উত্তরাঞ্চলীয় রাজ্য পাঞ্জাবের খালিস্তানে শিখদের জন্য একটি স্বাধীন রাজ্য তৈরির পরিকল্পনাকে সমর্থন করেছিলেন নিজ্জার।

ভারত তাকে ২০২০ সালে সন্ত্রাসী হিসাবে ঘোষণা করে হত্যার ষড়যন্ত্রের অভিযোগে তাকে গ্রেপ্তার করতে চেয়েছিল।

ভারত সরকার অটোয়াকে কট্টরপন্থী শিখ জাতীয়তাবাদীদের কার্যকলাপের প্রতি অন্ধ দৃষ্টি দেওয়ার অভিযোগ করেছে, যারা খালিস্তান তৈরির পক্ষে।

এ সম্পর্কিত আরও খবর