দুর্গাপূজার পরই তৃণমূলের নতুন কর্মসূচি

ভারত, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম | 2023-09-20 17:45:13

ভারতের পশ্চিমবঙ্গের ৪২টি লোকসভা কেন্দ্রকে টার্গেট করেই এগোচ্ছে বাজ্যটির ক্ষমতাসীন দল তৃণমূল কংগ্রেস। কারণ, বছর ঘুরলেই লোকসভা নির্বাচন। ওই নির্বাচনকে সামনে রেখে এবার ঢালাও কর্মসূচি নেওয়া হচ্ছে বলে জানিয়েছে হিন্দুস্তান টাইমস।

এই কর্মসূচির মধ্য দিয়ে কর্মীদের একত্রিত এবং উজ্জীবিত করার কাজ করা হবে। আবার দ্বিতীয় দফার নবজোয়ার কর্মসূচি নেওয়া হতে পারে বলেও বিভিন্ন সূত্রে জানা গেছে।

দুর্গাপুজার পরই নভেম্বর মাসে ওই কর্মসূচি শুরুর নির্দেশ পৌঁছে যাবে ব্লকে ব্লকে। প্রচার করা হবে রাজ্য সরকারের উন্নয়নের কর্মসূচি।

তৈরি হবে প্রতিটি লোকসভাভিত্তিক প্রচারণা। নিজেদের প্রচার ছাড়াও বিরোধীদের বিরুদ্ধে দলের প্রচারের গাইডলাইনও দেওয়া হবে। তার মধ্যেই আগামী অক্টোবর মাসে ২ ও ৩ তারিখে কেন্দ্রের বৈষম্যের বিরুদ্ধে নয়াদিল্লিতে সরব হবে তৃণমূল কংগ্রেস। সেই প্রতিবাদের ধ্বনি বাংলার প্রতিটি ব্লকে পৌঁছে দেওয়ারও ব্যবস্থা করা হচ্ছে।

এদিকে, লোকসভা নির্বাচনের প্রাক্কালে সর্বভারতীয় স্তরে ‘ইন্ডিয়া’ জোট গঠন করার কাজ সেরে ফেলেছেন মমতা বন্দ্যোপাধ্যায় এবং অভিষেক বন্দ্যোপা‌ধ্যায়।

কেন্দ্রীয় সরকারের বিরুদ্ধে একাধিক ইস্যু সামনে আনা হবে বলে। এখন ১০০ দিনের বকেয়া পাওনার দাবিতে আগামী ২ অক্টোবর নয়াদিল্লিতে রাজঘাটে প্রতিবাদে বসছেন মমতা–অভিষেক। প্রতিটি ব্লকে জায়ান্ট স্ক্রিনের মাধ্যমে নয়াদিল্লির ওই প্রতিবাদ কর্মসূচি দেখাতে পশ্চিমবঙ্গের বিভিন্ন জেলার তৃণমূল কংগ্রেসের সভাপতিদের নির্দেশ দেওয়া হয়েছে।

অন্যদিকে, প্রত্যেকটি ব্লকের বিডিও অফিসের সামনে দুই দিন ধরে প্রতিবাদ কর্মসূচির সম্প্রচার দেখানোর বন্দোবস্ত করতে নির্দেশ দেওয়া হয়েছে।

দলের বিধায়ক এবং জেলা পরিষদ সভাধিপতিদের ১ অক্টোবরের মধ্যে পৌঁছতে নির্দেশ দেওয়া হয়েছে। সংসদের অধিবেশন চলায় সাংসদরা আগে থেকেই নয়াদিল্লিতে থাকবেন।

তৃণমূল কংগ্রেসের সাংসদ, বিধায়ক, জেলা পরিষদের সভাপতি এবং পঞ্চায়েত সমিতির সভাপতিরা নয়াদিল্লি গিয়ে প্রতিবাদ কর্মসূচিতে অংশ নেবেন।

গান্ধী জয়ন্তীর দিনে রাজঘাটে গিয়ে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এবং অভিষেক বন্দ্যোপাধ্যায় প্রার্থনা করে ওই প্রতিবাদ কর্মসূচির সূচনা করবেন। তারপরে কেন্দ্রীয় গ্রামোন্নয়ন মন্ত্রী গিরিরাজ সিংয়ের অফিসে যাবেন পাওনা আদায়ের দাবিতে।

এ সম্পর্কিত আরও খবর