মণিপুরে বন্দুকযুদ্ধে নিহত ২, পুনরায় কারফিউ জারি

ভারত, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম | 2023-09-08 19:52:36

ভারতের সংঘর্ষবিধ্বস্ত রাজ্য মণিপুরে শুক্রবারের (৮ সেপ্টেম্বর) নতুন সহিংসতায় কমপক্ষে দুইজন মারা গেছে এবং ৫০ জনের বেশি আহত হয়েছে।

সরকারি সূত্রের বরাতে এনডিটিভি জানিয়েছে, ভারতের উত্তর-পূর্বাঞ্চলীয় ওই রাজ্যের টেংনোপাল এবং কাকচিং জেলায় শুক্রবার সকাল থেকে সশস্ত্র স্থানীয় ও নিরাপত্তা বাহিনীর মধ্যে শুরু হওয়া ব্যাপক গুলি বিনিময়ের ঘটনা অব্যাহত রয়েছে।

শুক্রবার পাল্লেল শহরের কাছে সশস্ত্র স্থানীয় এবং আসাম রাইফেলস কর্মীদের মধ্যে গোলাগুলি শুরু হয়। এ সময় নিরাপত্তা বাহিনী জনতাকে ছত্রভঙ্গ করতে শক্তি প্রয়োগ করে।

সূত্রের খবর, স্থানীয় নারীরা ওই এলাকার রাস্তা অবরোধ করেছিল।

ঘটনাস্থলে অতিরিক্ত নিরাপত্তা বাহিনী মোতায়েন করা হয়েছে এবং শুক্রবার দুপুর ১২টা থেকে রাজ্যের উপত্যকা অঞ্চলে কারফিউ পুনরায় জারি করা হয়েছে।

রাজ্যের দুটি যুদ্ধরত সম্প্রদায় কুকি এবং মেইতেইরা একে অপরকে ওই হামলার জন্য দায়ী করেছে।

স্থানীয় কর্মকর্তাদের মতে, শুক্রবার সকাল ৬টা নাগাদ ওই গোলাগুলি শুরু হয় এবং বিরতিহীনভাবে চলতে থাকে।

কুকিরা দাবি করেছে, সামরিক পোশাক পরিহিত মেইতেইরা প্যাল্লেলে আক্রমণ করেছিল। ওই সংঘর্ষে আসাম রাইফেলসের এক জওয়ান এবং এক কুকি নিহত হয়েছেন।

আদিবাসী উপজাতীয় নেতাদের ফোরামের মুখপাত্র গিঞ্জা ভুয়ালজং বলেন, ‘আমরা শুনেছি যে, সামরিক পোশাক পরিহিত ছয়জন মেইতেইকে হত্যা করা হয়েছে। পাল্লেলে কুকি এবং মেইতেইদের মধ্যে একটি শান্তি চুক্তি ছিল। কিন্তু, বন্দুকযুদ্ধের পর মেইতেইরা তা বাতিল করেছে।’

মেইতেইরা অবশ্য দাবি করেছেন যে, অন্য উপজাতি গোষ্ঠীগুলো বন্দুকযুদ্ধ শুরু করতে পারে। তাদের ধারণা, চীনপন্থী কুকি নারকো-সন্ত্রাসী গোষ্ঠীগুলো পার্বত্য অঞ্চল থেকে গুলির সূচনা করে উস্কানি সৃষ্টি করে থাকতে পারে।

মণিপুর ইন্টিগ্রিটির উপত্যকাভিত্তিক সমন্বয়কারী কমিটির মুখপাত্র আতুবা খুরাইজাম বলেছেন, এটি স্পষ্টতই জি-২০ প্রতিনিধিদের দৃষ্টি আকর্ষণ করার একটি প্রয়াস।

এ সম্পর্কিত আরও খবর