বাংলাদেশে অবাধ, সুষ্ঠু ও শান্তিপূর্ণ নির্বাচন চায় ভারত

ভারত, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2023-09-01 22:44:30

বাংলাদেশে আগামী জাতীয় সংসদ নির্বাচন অবাধ, সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে অনুষ্ঠিত হবে এমনটা চায় প্রতিবেশী ভারত। তবে তত্ত্বাবধায়ক সরকারের বিষয়ে কোনো মন্তব্য করেনি।

বৃহস্পতিবার (৩ আগস্ট) সাপ্তাহিক ব্রিফিংয়ে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র অরিন্দম বাগচি এক প্রশ্নের জবাবে এসব কথা বলেন।

বাংলাদেশের নির্বাচন প্রক্রিয়া নিয়ে এক প্রশ্নের জবাবে অরিন্দম বাগচি বলেন, বাংলাদেশ সরকার ও জনগণ যেভাবে চাইবেন, ভোট সেভাবেই হবে। সবকিছু তারাই নির্ধারণ করবেন। তত্ত্বাবধায়ক সরকারের অধীনে নির্বাচন নিয়ে বিরোধী দলগুলোর দাবির বিষয়ে তিনি কোনো মন্তব্য করতে চাননি।

বাংলাদেশের নির্বাচন নিয়ে আন্তর্জাতিক সম্প্রদায়ের বিভিন্ন মতামত সম্পর্কে জানতে চাইলে তিনি বলেন, বিশ্বের অনেক দেশ হয়তো মন্তব্য করছে। কিন্তু ভারতের সঙ্গে বাংলাদেশের বিশেষ সম্পর্ক রয়েছে। আমাদের শুধু দরকার দেশটিতে অবাধ, সুষ্ঠু ও শান্তিপূর্ণ নির্বাচন।

বিএনপি তত্ত্বাবধায়ক সরকারের অধীনে নির্বাচনের জন্য জোর দাবি করেছেন। এ বিষয়ে অরিন্দম বাগচী বলেন, তত্ত্বাবধায়ক সরকার নিয়ে আমাদের কোনো মন্তব্য নেই। বাংলাদেশের জনগণ ও দেশটির সরকার তাদের সিস্টেম অনুযায়ী যা সিদ্ধান্ত নেবে, সেটা তাদের ব্যাপার। আমরা শুধু সহিংসতা ছাড়া একটি অবাধ, সুষ্ঠু ও শান্তিপূর্ণ নির্বাচন চাই।

বাংলাদেশ আমাদের গুরুত্বপূর্ণ প্রতিবেশী। সেখানে যাই ঘটুক না কেন তার সরাসরি প্রভাব আমাদের ওপর পড়ে, বলেন তিনি।

বাংলাদেশে আসন্ন নির্বাচন নিয়ে এই প্রথম ভারত আনুষ্ঠানিক বিবৃতি দিল।

এ সম্পর্কিত আরও খবর