ঝাড়খণ্ডে নজরুলের ১২৪তম জন্মবার্ষিকী উদযাপন

ভারত, আন্তর্জাতিক

নিউজ ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-30 07:53:40

ভারতের ঝাড়খণ্ড প্রদেশের রাজধানী রাঁচিতে জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ১২৪তম জন্মবার্ষিকী উদযাপিত হয়েছে।

বাংলা সাংস্কৃতিক কর্মীরা রোববার (১৬ জুলাই) রাঁচির স্থানীয় শতাব্দী প্রাচীন এল.ই.বি.বি হাই স্কুল প্রাঙ্গণে এই অনুষ্ঠানের আয়োজন করে। অনুষ্ঠানের মঞ্চটি কবির কনিষ্ঠ পুত্রবধূ ও সঙ্গীতশিল্পী শ্রীমতী কল্যাণী কাজীর নামে উৎসর্গ করা হয়েছিল।

অনুষ্ঠানের শুরুতে সদ্য প্রয়াত কল্যাণী কাজী এবং বাংলাদেশের সঙ্গীতশিল্পী ও বীর মুক্তিযোদ্ধা বুলবুল মহলানবীশের প্রতি শ্রদ্ধা জানিয়ে ১ মিনিট নীরবতা পালন করা হয়।

অনুষ্ঠানের মঞ্চ থেকে কলকাতার 'ছায়ানট' সংস্থার সভাপতি ও সঙ্গীতশিল্পী সোমঋতা মল্লিক ও রাঁচি শহরের জনপ্রিয় চিকিৎসক ডাক্তার বিশ্বনাথ ব্যানার্জীকে সম্মানিত করা হয়।

সোমঋতার কণ্ঠে শোনা যায় - 'আমি চিরতরে দূরে চলে যাব, তবু আমারে দেব না ভুলিতে' এবং 'আমার আপনার চেয়ে আপন যে জন'। শিল্পীর সঠিক নির্বাচন শ্রোতার মনে দোলা দোয়। অজানা মিত্র, সঞ্চিতা দত্ত ও সম্প্রদায়, দেবাশিষ বিশ্বাস ও সম্প্রদায় অসাধারন নজরুলগীতি পরিবেশন করেন। অয়না দেবনাথ কবিতাপাঠ করেন।

অনুষ্ঠানের শেষপর্বে রিঙ্কু ব্যানার্জীর পরিচালনায় 'অন্তরে তুমি আছ চিরদিন' গীতিআলেখ্য পরিবেশিত হয়। ডাক্তার উজ্জ্বল রায়, মানস ব্যানার্জী, কলি সিনহা ও অদিতি মিত্র সঙ্গীতে অংশগ্রহণ করেন।

অনুষ্ঠানে স্বাগত ভাষণ দেন অপরাজিতা ডট্টাচার্য ও ধন্যবাদ জ্ঞাপন করেন মানস ব্যানার্জী। সঞ্চালনার দায়িত্বে ছিলেন সুবীর লাহিড়ী ও অঞ্জন মৈত্র। ব্যবস্থাপনায় ছিলেন রীতা দে, কাঞ্চন দত্ত, নীতা ভট্টাচার্য, বৈশাখী পাল ও পিকলু নিয়োগী।

এ সম্পর্কিত আরও খবর