আর বাড়ি ফিরব না, বললেন মণিপুরে বিবস্ত্র করে হাঁটানো তরুণীর মা

ভারত, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-30 22:38:53

আর কখনও নিজেদের গ্রামে ফিরতে পারবেন না। বাড়ি ফেরা অসম্ভব। সংবাদমাধ্যম এনডিটিভিকে দেওয়া সাক্ষাৎকারে এমনই জানালেন মণিপুরে বিবস্ত্র করে হাঁটানো এক তরুণীর মা। এ ঘটনার জন্য তিনি দায়ী করলেন বিজেপি শাসিত মণিপুর সরকারকে। বললেন, অশান্তি ঠেকাতে তারা ব্যর্থ।

গত ৩ মে থেকে মণিপুরে জাতিগত হিংসা শুরু হয়। সেই রেশ চলছে এখনও। রাজ্যজুড়ে হিংসায় কুকি এবং মেইতেই সম্প্রদায়ের দেড়শো মানুষের মৃত্যু হয়েছে। আহত হয়েছেন বহু মানুষ। বিধ্বস্ত মণিপুরের কঙ্গপকপি জেলার একটি গ্রামের দুই নারীকে বিবস্ত্র করে হাঁটানো হয়। শ্লীলতাহানি করা হয়। গ্রামছাড়া হয়ে দল বেঁধে আশ্রয়ের খোঁজে যাচ্ছিলেন তারা। তখনই এই আক্রমণ হয়।

সামাজিক যোগাযোগ মাধ্যমে সেই ছবি, ভিডিও ছড়িয়ে পড়ার পর পুলিশ পদক্ষেপ নেয়।

দুই নির্যাতিতার মধ্যে এক জনের মা সংবাদমাধ্যমকে জানান, তিনি ওই ঘটনার পর থেকে অসুস্থ। মানসিক ভাবে ভাল নেই। তার অভিযোগ, শুধু মেয়ের শ্লীলতাহানিই নয়, তার স্বামী ও ছেলে প্রাণ হারিয়েছেন এই হিংসায়। তিনি বলেন, উন্মত্ত জনতার হাতে আমার মেয়ে লাঞ্ছিত হওয়ার আগে ছেলে ও স্বামীকে খুন হতে হয়েছে।

কুকি এবং মেইতেই সংঘর্ষের ভয়াবহতার কথা বলতে গিয়ে গলা ধরে আসে নারীর। তিনি বলেন, আমার ছোট ছেলেকে হারিয়েছি। ও ছিল আমার আশা-ভরসার জায়গা। দ্বাদশ শ্রেণির পড়াশোনা শেষ করার পর ওকে ভাল জায়গায় পড়ানোর কথা ভেবেছিলাম। কষ্ট হলেও সেটা করতাম। আমার স্বামীকেও হারালাম। বড় ছেলের হাতে কোনও কাজ নেই। তাই পরিবারের কথা যখন ভাবি, আমি কোনও আশার আলো দেখি না। আমার আর কিচ্ছু নেই।

হিংসার ঘটনা নিয়ে ওই নারী এনডিটিভির সাক্ষাৎকারে বলেন, আমাদের গ্রামে ফেরার আর কোনও আশা নেই। ফেরার কথা আর চিন্তাও করি না... না, আমরা আর গ্রামে যাব না। আমি নিজে আর ফিরতে চাই না। একটু থেমে তিনি আবার বলেন, আমার ঘর জ্বালিয়ে দিয়েছে। ক্ষেত নষ্ট করে দিয়েছে। আমি জানি না, আমার এবং আমার পরিবারের ভবিষ্যৎ কী। আমার আর কোনও আশা নেই।

ওই ঘটনার এফআইআর দায়ের হয় ঘটনাস্থল থেকে ৬৮ কিলোমিটার দূরের সাইকুল থানায়। তাতে লেখা হয়েছে, উত্তেজিত জনতা বাড়িঘর ভাঙচুর করে এবং আগুন লাগিয়ে দেয়। বাড়িঘর থেকে নগদ টাকা, আসবাবপত্র, ইলেক্ট্রনিক পণ্য, খাদ্যশস্য এবং গবাদি পশু লুট করা হয়েছে।

এ সম্পর্কিত আরও খবর