চাল রফতানিতে নিষেধাজ্ঞা ভারতের, বিশ্বব্যাপী বাড়বে খাদ্যের দাম

ভারত, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-31 09:58:43

সময়মতো বৃষ্টি না হওয়ায় ভারতে এবার ধানের উৎপাদন কম হয়েছে। এমন অবস্থায় অভ্যন্তরীণ মূল্যবৃদ্ধি এড়াতে বাসমতি নয় এমন চালের রফতানি নিষিদ্ধ করেছে।

বার্তা সংস্থা রয়টার্সের খবরে বলা হয়, ভারত বিশ্বের বৃহত্তম চাল রফতানিকারক দেশ। বিশ্বব্যাপী চালানের ৪০ শতাংশেরও বেশি সরবরাহ করে ভারত। দেশটির এই পদক্ষেপ বিশ্বব্যাপী খাদ্যের দাম বাড়িয়ে দিতে পারে বলে বিশেষজ্ঞরা সতর্ক করেছেন।

বৃহস্পতিবার (২০ জুলাই) ভারত সরকারের পক্ষ থেকে এক বিবৃতিতে বলা হয়, ভারতের বাজারে বাসমতি নয় এমন সাদা চালের পর্যাপ্ততা নিশ্চিত করতে এবং অভ্যন্তরীণ বাজারে চালের মূল্য বৃদ্ধির প্রবণতা নিয়ন্ত্রণে ভারত সরকার নিজেদের রফতানি নীতিতে সংশোধন এনেছে।

গত ১২ মাসে ভারতে খুচরা বাজারে চালের দাম সাড়ে ১১ শতাংশ বেড়ে গেছে বলেও সরকার থেকে জানানো হয়। তার মধ্যে গত একমাসে দাম বেড়েছে ৩ শতাংশ।

ভারতে এ বছর বর্ষা মৌসুম শুরু হয়েছে দেরিতে। গত মাসের মাঝামাঝি পর্যন্ত দেশটিতে স্বাভাবিক বৃষ্টিপাত না হওয়ায় ফসলের, বিশেষ করে ধানের উৎপাদন ক্ষতিগ্রস্ত হয়েছে। মধ্য জুনের পর থেকে আবার স্বাভাবিকের চেয়ে বেশি বৃষ্টিপাত হওয়ায় তাও ফসলের জন্য ক্ষতিকারক হয়েছে।

গত বছর ভারত সরকার বিদেশে বিক্রি নিরুৎসাহিত করার লক্ষ্যে ২০ শতাংশ রফতানি কর আরোপ করে। এই নীতির কারণে গম এবং চিনির চালানও সীমিত হয়ে গেছে। যদিও রফতানির সুযোগ ভারতীয় কৃষকদের জন্য বেশি লাভজনক হতে পারে।

সরকার বলছে, কৃষকেরা এখনো সরু ও লম্বা বাসমতিসহ অন্য ধরনের চাল রফতানি করতে পারবেন। এতে তারা ‘আন্তর্জাতিক বাজারে লাভজনক দামের সুবিধা’ পাবেন।

ভারতের বৈদেশিক বাণিজ্য অধিদফতর জানিয়েছে, অন্যান্য দেশে চাল রফতানির অনুমতি পেতে অনুরোধ এলে খাদ্যনিরাপত্তার প্রয়োজনের ভিত্তিতে বিবেচনা করবে।

গত বছর রাশিয়ার ইউক্রেন আক্রমণের কারণে এরই মধ্যে বিশ্বব্যাপী খাদ্যশস্যের দাম বেড়ে গেছে। অবশ্য যুদ্ধের কারণে খাদ্যশস্য সরবরাহের ওপর সৃষ্ট চাপ বৈশ্বিক স্তরে কিছুটা প্রশমিত হয়েছে। কিন্তু সাম্প্রতিক সময়ে খারাপ আবহাওয়ার কারণে ফসলের ক্ষতি ভারতে টমেটো, পেঁয়াজসহ কয়েক ধরনের খাদ্যপণ্যের দাম দ্রুত বৃদ্ধিতে প্রভাব ফেলছে।

এ সম্পর্কিত আরও খবর