পশ্চিমবঙ্গের পঞ্চায়েত ভোটে তৃণমূলের বড় জয়

ভারত, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-30 23:28:16

ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যে গ্রাম পঞ্চায়েত নির্বাচনে শাসকদল তৃণমূল কংগ্রেস তিনটি স্তরের সবগুলোতেই বড় ধরনের জয় পেয়েছে।

তৃণমূল কংগ্রেস গ্রাম পঞ্চায়েতের মোট ৬৩ হাজার ২২৯ আসনের মধ্যে ৪২ হাজার ১২২টিতে, পঞ্চায়েত সমিতির ৯ হাজার ৭৩০ আসনের মধ্যে ৫ হাজার ২৬৩টিতে এবং জেলা পরিষদের ৯২৮ আসনের মধ্যে ৫২৬টিতে জয় পেয়েছে।

রাজ্যের প্রধান বিরোধীদল বিজেপি অনেকটা পেছনে থেকে দ্বিতীয় স্থান পেয়েছে। তারা গ্রাম পঞ্চায়েতে ৯৩০৭টি, পঞ্চায়েত সমিতিতে ৫৭২টি ও জেলা পরিষদের ১৫টি আসনে জয় পেয়েছে।

আরও কিছু ফলাফল এখনও ঘোষণার অপেক্ষায় আছে।

এবার পঞ্চায়েত নির্বাচনের মনোনয়নের সময় থেকেই সহিংসতা শুরু হয়। এসব সহিংসতায় এখন পর্যন্ত মৃত্যু হয়েছে ৪০ জনের। মঙ্গলবার গণনা শুরুর পরও বিভিন্ন স্থানে সহিংসতা এবং বিরোধী দলগুলোর ব্যালট পেপার নর্দমায় ফেলে দেওয়ার অভিযোগ ওঠে। বিকেলে বিজেপি, সিপিএম নেতৃত্ব অভিযোগ তোলে যে তাদের জোর করে হারিয়ে দেওয়া হচ্ছে। কিছু কিছু জায়গায় বিরোধী প্রার্থীদের জয়ী ঘোষণা করেও পরে চাপের মুখে তা প্রত্যাহার করে নেওয়া হয়।

উত্তর ২৪ পরগনা জেলায় সিপিএম প্রার্থীর জয় নিশ্চিত জেনে ব্যালট নষ্ট করার অভিযোগ ওঠে তৃণমূল কংগ্রেস প্রার্থীর বিরুদ্ধে

এদিকে, পঞ্চায়েতের ভোট গণনা চলাকালীন টুইটারে তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায় লিখেছেন, ‘নো ভোট টু মমতা’কে ‘নাও ভোট ফর মমতা’য় পরিণত করার জন্য মানুষের কাছে কৃতজ্ঞ। পাশাপাশি, বিজেপি, সিপিএম এবং কংগ্রেসকে একসূত্রে গেঁথে কটাক্ষ করেছেন তিনি। অভিষেকের টুইটে রয়েছে আগামী লোকসভার ক্ষেত্র প্রস্তুতির প্রসঙ্গও।

এ সম্পর্কিত আরও খবর