বন্যা: সিকিমে বাংলাদেশিসহ আটকা পড়েছে ২ হাজার পর্যটক

ভারত, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-31 10:09:36

কয়েক দিনের ভারী বৃষ্টিতে ভারতের আসাম রাজ্যে প্রবল বন্যা দেখা দিয়েছে। সেখানকার অন্তত ১১টি জেলা বন্যার কবলে পড়েছে। এতে ক্ষতিগ্রস্ত মানুষের সংখ্যা ৩৪ হাজারেরও বেশি। রাজ্যটির মধ্য দিয়ে বয়ে যাওয়া ব্রহ্মপুত্র নদ ও আরও কয়েকটি নদ-নদীর পানি বাড়তে থাকায় বন্যা পরিস্থিতির অবনতি হতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

এদিকে ভারতের পর্যটনের রাজ্য সিকিমে বেড়াতে গিয়ে আটকা পড়েছেন অন্তত দুই হাজার পর্যটক। এর মধ্যে ২৩ জন বাংলাদেশিও রয়েছেন। স্থানীয় সংবাদমাধ্যমের খবর, ভারী বৃষ্টিপাতে সৃষ্ট বন্যা ও ভূমিধসের কারণে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে গেছে।

আসামের সংবাদমাধ্যম বলছে, রাজ্যের বিশ্বনাথ, দরং, ধেমাজি, লিখমপুর, ডিব্রুগড়, তামুলপুরসহ ১১টি জেলায় বন্যা দেখা দিয়েছে। এর মধ্যে লিখমপুরের পরিস্থিতি সবচেয়ে নাজুক।

আসামের দুর্যোগ মোকাবিলা বাহিনী জানিয়েছে, ৭৭টি গ্রামের ২১০ হেক্টর জমির ফসল নষ্ট হয়ে গেছে। দিমা হাসাও ও কামরূপ জেলায় প্রবল বৃষ্টির মধ্যে ভূমিধসের ঘটনা ঘটেছে।

আর সিকিমের সংবাদমাধ্যম বলছে, বৈরী আবহাওয়ায় উত্তর সিকিম জেলার সদর দপ্তর মাঙ্গান থেকে চুংথাং পর্যন্ত রাস্তা আপাতত বন্ধ রয়েছে। এর ফলে বিভিন্ন জায়গায় আটকা পড়েছে প্রায় ৩৪৫টি গাড়ি ও মোটরবাইক।

বাংলাদেশ ছাড়াও সেখানে আটকা পড়েছেন ১০ জন মার্কিন ও সিঙ্গাপুরের নাগরিক। তারা সেখাকার বিভিন্ন হোটেলে আপাতত অবস্থান করছেন।

এ সম্পর্কিত আরও খবর