সামরিক আইনে বিচারের প্রস্তাব পাকিস্তান পার্লামেন্টে পাস

এশিয়া, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-31 00:10:38

সেনা ও রাষ্ট্রীয় স্থাপনায় হামলায় জড়িতদের বিচার সামরিক আইন, সন্ত্রাস বিরোধী আইন এবং দেশে বিদ্যমান আইনে করার একটি প্রস্তাব পাস হয়েছে পাকিস্তানের জাতীয় পরিষদে।

সোমবার (২২ মে) দেশটির প্রতিরক্ষামন্ত্রী খাজা আসিফ এই প্রস্তাব উত্থাপন করেন। এরপর তা ভোটে দেওয়া হয়। পরে তা কণ্ঠে ভোটে পাস হয়।

প্রতিরক্ষামন্ত্রী বলেন, ইমরান খানের গ্রেফতারকে কেন্দ্রে করে ৯ মে নির্দয় এবং হৃদয় বিদারক ঘটনা ঘটে গেছে। খবর পাকিস্তান ভিত্তিক সংবাদমাধ্যম ডনের।

গত ৯ মে পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) দলের চেয়ারম্যান ইমরান খানকে ইসলামাবাদ হাইকোর্ট প্রাঙ্গণ থেকে গ্রেফতার করা হয়। দেশটির জাতীয় জবাবদিহি ব্যুরো (ন্যাশনাল অ্যাকাউন্টেবিলিটি ব্যুরো-এনএবি) আল-কাদির ট্রাস্ট দুর্নীতি মামলায় আধা সামরিক বাহিনী রেঞ্জার্সের সহায়তায় তাকে গ্রেফতার করে। এই গ্রেফতারকে কেন্দ্র করে পাকিস্তানজুড়ে সহিংসতার ঘটনা ঘটে। ওইদিন সামরিক বাহিনীর স্থাপনায় হামলা চালানোর মতো ঘটনা ঘটে।

পুলিশের দাবি, এই সংঘর্ষে ১০ জন পিটিআই কর্মীর প্রাণ গিয়েছে। যদিও ইমরানের দাবি, অন্তত ৪০ জন নেতাকর্মীকে পরিকল্পনা করে পুলিশ দিয়ে খুন করিয়েছে পাকিস্তানের ক্ষমতাসীন সরকার।

সামরিক বাহিনীর অবশ্য এ ব্যাপারটিকে খুবই গুরুত্ব সহকারে নিয়েছে। প্রাথমিক উত্তেজনা কেটে যাওয়ার পর সেনাপ্রধান আসিম মুনির জানিয়েছেন, যারা হামলা-ভাঙচুর চালিয়েছে-তাদেরকে সামরিক আইনের আওতায় বিচার করা হবে।

এ সম্পর্কিত আরও খবর