ইউক্রেনকে ১৫৬০ কোটি ডলার ঋণ দিচ্ছে আইএমএফ

ইউরোপ, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-30 06:09:04

যুদ্ধ বিধ্বস্ত ইউক্রেনকে চার বছরে এক হাজার ৫৬০ কোটি ডলার ঋণ দেওয়ার কর্মসূচি অনুমোদন করেছে আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) নির্বাহী পরিষদ।শুক্রবার (৩১ মার্চ) এই ঋণ কর্মসূচি অনুমোদিত হয়।

আইএমএফ এক বিবৃতিতে বলেছে, এই সিদ্ধান্তের ফলে কিয়েভকে তাৎক্ষণিকভাবে প্রায় ২৭০ কোটি ডলার দেওয়ার পথ পরিষ্কার হলো। এই অর্থ ইউক্রেনের বিশেষ করে জ্বালানি খাতে উচ্চাভিলাষী সংস্কারের জন্য প্রয়োজন হবে। বিস্তৃত তহবিল সুবিধা (ইএফএফ) ঋণের মাধ্যমে আইএমএফ এবারই প্রথম বড় ধরনের যুদ্ধে জড়িয়ে পড়া কোনো দেশের জন্য প্রচলিত অন্যতম প্রধান অর্থায়ন কর্মসূচি অনুমোদন করল।

ইউক্রেনের জন্য আইএমএফের আগের ৫০০ কোটি ডলারের দীর্ঘমেয়াদি কর্মসূচি গত বছরের মার্চে বাতিল হয়ে যায়, সেসময় আন্তর্জাতিক এই আর্থিক প্রতিষ্ঠানটিকে বেশকিছু শর্তে কিয়েভকে ১৪০ কোটি ডলার দিয়েছিল। অক্টোবরে ‘ফুড শক উইন্ডো’ কর্মসূচির আওতায় ইউক্রেনকে আরো ১৩০ কোটি ডলার দিয়েছিল প্রতিষ্ঠানটি। আইএমএফের এক কর্মকর্তা জানিয়েছেন, বৈশ্বিক যে ১১ হাজার ৫০০ কোটি ডলার সাহায্যের কথা বলা হচ্ছে, তার মধ্যে আইএমএফের ঋণ ছাড়াও বিভিন্ন বহুপাক্ষিক প্রতিষ্ঠানের অনুদান ও রেয়াতযোগ্য ঋণের ৮ হাজার কোটি ডলার এবং ২ হাজার কোটি ডলার সমমূল্যের ঋণ মওকুফের প্রতিশ্রুতিও আছে।

এজন্য ইউক্রেনকে আগামী দুই বছরের মধ্যে অবশ্যই রাজস্ব আয় বাড়ানোর পদক্ষেপ, বিনিময় হারে স্থিতিশীলতা বজায় রাখা, কেন্দ্রীয় ব্যাংকের স্বাধীনতা অটুট রাখা এবং দুর্নীতিবিরোধী প্রচেষ্টা জোরদারের মতো সুনির্দিষ্ট অনেক শর্ত পূরণ করতে হবে।

ঋণ অনুমোদনের পর ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি স্বাগত জানিয়ে টুইটারে তিনি লিখেছেন, রুশ আগ্রাসনের বিরুদ্ধে আমাদের লড়াইয়ে এটা খুবই গুরুত্বপূর্ণ সহায়তা। এটি একসঙ্গে আমাদের অর্থনীতিতে ভূমিকা রাখবে, পাশাপাশি এর মাধ্যমে সামনে আমাদের চলার পথ আরও সুন্দর হবে এবং শত্রুরাষ্ট্রের বিরুদ্ধে আমাদের জয় সুনিশ্চিত হবে।

এ সম্পর্কিত আরও খবর