দক্ষিণ এশিয়ার 'মিনি আমাজন'

, আন্তর্জাতিক

মায়াবতী মৃন্ময়ী, কন্ট্রিবিউটিং করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-31 00:56:17

আমাজন লাতিন আমেরিকায়। পৃথিবীর আরেক প্রান্তে। কিন্তু দক্ষিণ এশিয়ায় রয়েছে এক 'মিনি আমাজান'।

লাতিন আমেরিকার মতো না হলেও দক্ষিণ এশীয় অঞ্চলও পৃথিবীর এক অপার বিস্ময়। ভৌগোলিক বৈচিত্র্যের কারণে দক্ষিণ এশিয়া যুগ ধরে প্রাকৃতিক সৌন্দর্যের লীলাভূমি। উত্তরে হিমালয় থেকে শুরু করে দক্ষিণের সমুদ্র, কিংবা পশ্চিমে থর মরুভূমি থেকে শুরু করে পূর্বের নদী কেন্দ্রিক সভ্যতা, সবকিছুই দক্ষিণ এশিয়াকে দিয়েছে বিশিষ্টতা। পাহাড় থেকে সমুদ্র, বনাঞ্চল থেকে শহর, মরুভূমি থেকে বরফ দক্ষিণ এশিয়ায় হাত ধরাধরি করে অবস্থিত। এমনকি, এখানে রয়েছে এক 'মিনি আমাজন', যা লাতিন আমেরিকার মূল আমাজনের রেপ্লিকা।

প্রাণবৈচিত্র্য ও বহুমাত্রিক প্রকৃতির জন্য আমাজন নদী ও তাকে কেন্দ্র করে সুবিস্তৃত ফরেস্টে যাওয়ার স্বপ্ন দেখেন সবাই। কিন্তু স্বপ্ন দেখলেই তো হল না! আমাজন দক্ষিণ এশিয়া থেকে এতটাই দূরে যে সেখানে যাওয়া বেশ খরচ ও সময় সাপেক্ষ ব্যাপার। আমাজনের রেইনফরেস্ট ভ্রমণ তাই অধিকাংশ মানুষের কাছেই স্বপ্নের অতীত।

কিন্তু অনেকেই জানেন না যে, দক্ষিণ এশিয়ার এক 'মিনি আমাজন' যার অবস্থান ভারতের উড়িষ্যা রাজ্যে। যদিও উড়িষ্যা বলতে প্রথমে মাথায় আসে পুরীর সমুদ্র সৈকত। এসব ছাড়াও আরও একটি অসাধারণ জায়গা হল 'ভিতরকণিকা'।

ভিতরকণিকা অবস্থিত উড়িষ্যার চাঁদিপুর ও পারাদ্বীপের মাঝে। এই ম্যানগ্রোভ অরণ্যটি গড়ে উঠেছে ব্রাহ্মণী এবং বৈতরণী নদীর মধ্যের ব-দ্বীপ দ্বারা।

এই অরণ্যটি সুবিশাল ৬৫০ বর্গ কিমি এলাকা জুড়ে বিস্তৃত। এই অরণ্যের ছিমছাম সুন্দর বনানী মন কেড়ে নেয় সবার। আকাশ-বাতাস-পানি জুড়ে খেলা করে সাদা কুমির, রঙিন মাছ ও নানান ধরনের পাখির ঝাঁক।

'মিনি আমাজন' যেতে প্রথমে পৌঁছাতে হবে উড়িষ্যার ভদ্রক। সেখান থেকে যেতে হবে চাঁদবালি। চাঁদবালি থেকে এই অভয়ারণ্য খুবই কাছে। তবে একটা কথা মাথায় রাখা জরুরি। এই জায়গায় ভয়ানক মশার উপদ্রব সমস্যা দিতে পারে। ফলে কিছু সতর্ক থাকাও দরকার।

এ সম্পর্কিত আরও খবর