বুলগেরিয়ায় পরিত্যক্ত ট্রাক থেকে শিশুসহ ১৮ মরদেহ উদ্ধার

ইউরোপ, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2023-09-01 02:26:18

বুলগেরিয়ায় একটি পরিত্যক্ত ট্রাক থেকে শিশুসহ ১৮ জনের মরদেহ উদ্ধার করেছে দেশটির পুলিশ। এছাড়া এই ঘটনায় আরও বেশ কয়েকজনকে জীবিত উদ্ধার করা হয়েছে।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা জানায়, বুলগেরিয়ার রাজধানী সোফিয়া থেকে ১২ মাইল (২০ কিমি) উত্তর-পূর্বে লোকরস্কো গ্রামের কাছে পাওয়া ট্রাকটি গোপন বগিতে করে শরণার্থী ও অভিবাসীদের নিয়ে যাচ্ছিল।

দেশটির স্বাস্থ্যমন্ত্রী আসান মেদঝিদিভ বলেছেন, পাঁচ শিশুসহ ৩৪ জনকে সোফিয়ার একটি হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে। এদের মধ্যে কয়েকজনের অবস্থা আশঙ্কাজনক, তবে তারা স্থিতিশীল রয়েছেন।

মেদঝিদিভ সাংবাদিকদের জানিয়েছেন, তালাবদ্ধ ট্রাকে অক্সিজেনের অভাব ছিল। শরণার্থীরা ঠাণ্ডায় হিমায়িত অবস্থায় ছিল। তারা বেশ কয়েক দিন ধরে খায়নি।

পুলিশ কাঠ বোঝাই ট্রাকের এক গোপন বগি থেকে শরণার্থীদের উদ্ধার করে। উদ্ধার হওয়া শরণার্থীরা কোন দেশের নাগরিক তা এখনও জানা সম্ভব হয়নি। ট্রাক চালককে গ্রেফতারে অভিযান চালানো হচ্ছে বলে জানিয়েছে দেশটির স্বরাষ্ট্রমন্ত্রণালয়।

ইউরোপীয় ইউনিয়নে প্রবেশের জন্য মধ্যপ্রাচ্য এবং আফগানিস্তান থেকে আসা উদ্বাস্তু এবং অভিবাসীদের নিয়ে যাওয়ার একটি রুট হিসেবে বুলগেরিয়াকে ব্যবহার করা হয়।

অভিবাসীদের বেশিরভাগই ইইউর দরিদ্রতম রাষ্ট্র বুলগেরিয়ায় থাকতে চায় না। এজন্য তারা চোরাকারবারিদের বিস্তৃত নেটওয়ার্ক ব্যবহার করে পশ্চিম ইউরোপের ধনী দেশগুলোতে যাওয়ার চেষ্টা করে।

এ সম্পর্কিত আরও খবর