বিশ্বকে তেহরানের সঙ্গে সম্পর্ক ছিন্নের আহ্বান খামেনির ভাগনির

মধ্যপ্রাচ্য, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2023-09-01 17:15:32

বিশ্বকে ইরানের সঙ্গে সম্পর্ক ছিন্ন করার আহ্বান জানিয়েছেন দেশটির সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়াতুল্লাহ আলি খামেনি ভাগনি ও অধিকার কর্মী ফরিদেহ মোরাদখানি। এক ভিডিওবার্তায় তিনি এ আহ্বান জানান।

মোরাদখানি ইরানে গ্রেফতার হওয়ার দুইদিন পর তার এই ভিডিওবার্তা অনলাইনে ছড়িয়ে পড়েছে।

ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ানের এক প্রতিবেদনে বলা হয়েছে, ইরানের শাসকগোষ্ঠীকে চাপে রাখতে বিশ্ববাসীকে তেহরানের সঙ্গে সম্পর্ক ছিন্ন করার আহ্বান জানিয়েছেন আয়াতুল্লাহ আলী খামেনির ভাগনি ফরিদেহ মোরাদখানি। গত শুক্রবার ফ্রান্সে থাকা তার ভাই মাহমুদ মোরাদখানি ওই ভিডিও শেয়ার করেন। শেয়ার করার পরপরই ভিডিওটি ভাইরাল হয়ে পড়ে।

ভিডিওতে মোরাদখানি বলেন, ধর্মীয় নীতি-নৈতিকতার প্রতি খামেনি সরকারের কোনো আনুগত্য নেই। ক্ষমতা ধরে রাখতে ও বলপ্রয়োগ করতে তারা যে কোনো উপায় বেছে নিচ্ছে। তিনি ইরানিদের ওপর সরকারের ‘সুস্পষ্ট নিপীড়নের’ নিন্দা করেছেন এবং আন্তর্জাতিক সম্প্রদায়ের নিষ্ক্রিয়তার সমালোচনা করেছেন।

ভিডিওতে ফারিদেহ বলেছেন, এই শাসনব্যবস্থা কোনো ধর্মীয় নীতির প্রতি অনুগত নয় এবং বলপ্রয়োগ ছাড়া কোনো আইন বা নিয়ম তারা জানে না এবং যেকোনো উপায়ে তারা ক্ষমতা বজায় রাখতে চায়। তিনি অভিযোগ করেন, বিদ্রোহ দমনে সরকারে ক্র্যাকডাউনের প্রতিবাদে ইরানের সরকারের বিরুদ্ধে আরোপিত নিষেধাজ্ঞাগুলো ‘হাস্যকর’।

এ সম্পর্কিত আরও খবর