৪ জনের করোনা শনাক্ত হওয়ায় লকডাউনে উহানের ১০ লাখ মানুষ

এশিয়া, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-31 07:28:45

উপসর্গহীন চারজন করোনা রোগী শনাক্ত হওয়ায় চীনের হুবেই প্রদেশের উহান শহরে লকডাউন জারি করা হয়েছে। এতে করে কঠোর বিধিনিষেধের বেড়াজালে আটকে পড়েছেন প্রায় ১০ লাখ মানুষ। বাসিন্দাদের তিন দিনের জন্য তাদের বাড়িতে থাকার নির্দেশ দেওয়া হয়েছে।

বৃহস্পতিবার (২৮ জুলাই) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

প্রতিবেদনে বলা হয়েছে, চীনের উহানের জিয়াংজিয়া জেলায় চারজন করোনা রোগী শনাক্তের পর সেখানকার বাসিন্দাদের তিন দিনের জন্য তাদের বাড়িতে বা আঙিনার ভেতরে থাকার নির্দেশ দেওয়া হয়েছে। করোনা শনাক্ত হওয়া ওই চারজনই উপসর্গবিহীন।

করোনা মহামারির শুরুর পর থেকে চীন গণ পরীক্ষা, কঠোর বিচ্ছিন্নতা এবং স্থানীয় লকডাউনসহ শূন্য কোভিড নীতি অনুসরণ করে চলছে। এর ফলে অন্য অনেক দেশের তুলনায় দেশটিতে মৃত্যু সংখ্যা অনেক কম। কিন্তু কৌশলটি ক্রমেই বিরোধিতার মুখোমুখি হচ্ছে কারণ মানুষ এবং ব্যবসা প্রতিষ্ঠানগুলো কঠোর বিধিনিষেধের চাপের মুখোমুখি হচ্ছে।

এক কোটি ২০ লাখ জনসংখ্যার শহর উহানে নিয়মিত পরীক্ষায় গত দু'দিন আগে দুটি উপসর্গবিহীন রোগী পাওয়া যায়। এরপরই শহরের একটি অংশে লকডাউন জারি করা হয়।

চীনের হুবেই প্রদেশের উহান শহরে ২০২০ সালের গোড়ার দিকে প্রথম শনাক্ত হয়েছিল করোনাভাইরাস। এরপর তা বিশ্বব্যাপী ছড়িয়ে পড়ার পর রূপ নেয় মহামারিতে।

এ সম্পর্কিত আরও খবর