রাষ্ট্রদ্রোহের অভিযোগে নিরাপত্তা প্রধানকে বরখাস্ত করলেন জেলেনস্কি

ইউরোপ, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2023-09-01 19:27:31

ইউক্রেনের নিরাপত্তা সংস্থার (এসবিইউ) প্রধান এবং শীর্ষ প্রসিকিউটর জেনারেলকে বরখাস্ত করেছেন দেশটির প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। ক্ষমতাধর সংস্থা দুইটিতে রাষ্ট্রদ্রোহের বহু ঘটনার কথা উল্লেখ করে এই সিদ্ধান্তের ঘোষণা দিয়েছেন তিনি।

জেলেনস্কি জানান, ৬০ জনের বেশি সাবেক কর্মী এখন রাশিয়ার অধিকৃত এলাকায় ইউক্রেনের বিরুদ্ধে কাজ করছে। তিনি আরও জানান, আইন প্রয়োগকারী কর্মকর্তাদের বিরুদ্ধে মোট ৬৫১টি সহযোগিতা ও রাষ্ট্রদ্রোহের মামলা শুরু করা হয়েছে।

সোমবার (১৮ জুলাই) ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদনে একথা জানানো হয়েছে।

বরখাস্তকৃত কর্মকর্তারা হলেন- ইভান বাকানভ এবং ইরিনা ভেনেডিক্টোভা এখন পর্যন্ত প্রেসিডেন্টের আদেশের বিষয়ে কোনও মন্তব্য করেননি।

রোববার (১৭ জুলাই) রাতের ভিডিও বার্তায় জেলেনস্কি বলেন, রাষ্ট্রের জাতীয় নিরাপত্তার ভিত্তির বিরুদ্ধে এমন অপরাধের বিন্যাস... সংশ্লিষ্ট প্রধানদের (দুটি সংস্থার) বিরুদ্ধে অত্যন্ত গুরুতর প্রশ্ন উঠেছে। এর প্রতিটি প্রশ্নের যথাযথ উত্তর দেওয়া হবে।

বরখাস্ত হওয়া এসবিইউ প্রধান ইভান বাকানভ প্রেসিডেন্ট জেলেনস্কির শৈশবের বন্ধু। এর আগে ক্রিমিয়ায় এসবিইউ এর আঞ্চলিক প্রধান ওলেহ কুলিনিচকে গ্রেফতার করা হয়। তাকে বিশ্বাসঘাতকতায় সন্দেহভাজন বিবেচনা করা হচ্ছে।

এদিকে ইউক্রেন বলেছে, রোববার রাশিয়ার বেশ কয়েকটি যুদ্ধ জাহাজ ক্রিমিয়ার কৃষ্ণ সাগর থেকে আরও পূর্বে নভোরোসিয়স্ক বন্দরে সরিয়ে নেওয়া হয়েছে।কিয়েভ তার পশ্চিমা মিত্রদের কাছ থেকে আরও বেশি দীর্ঘ পাল্লার ক্ষেপণাস্ত্র ব্যবস্থার পাওয়ার পর এই সিদ্ধান্ত নিয়েছে রাশিয়া।

এছাড়া ক্রিমিয়ায় হামলা চালানোর বিষয়ে ইউক্রেনকে হুঁশিয়ার করে দিয়েছেন রাশিয়ার সাবেক প্রেসিডেন্ট দিমিত্রি মেদভেদেভ। ক্রিমিয়ায় হামলা হলে ইউক্রেনকে ‘চূড়ান্ত দিনের’ মুখোমুখি হতে হবে বলে সতর্ক করেন রাশিয়ার নিরাপত্তা পরিষদের উপপ্রধান মেদভেদেভ।

এ সম্পর্কিত আরও খবর