প্রভাবশালী দুই মন্ত্রীর পদত্যাগে চাপে বরিস জনসন

ইউরোপ, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-29 22:51:37

যুক্তরাজ্যের দুই প্রভাবশালী মন্ত্রী আকস্মিক পদত্যাগ করেছেন। এতে বড় ধরনের চাপের মুখে পড়েছে ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসনের সরকার।

স্থানীয় সময় মঙ্গলবার (০৫ জুলাই) দেশটির স্বাস্থ্যমন্ত্রী সাজিদ জাভিদ এবং অর্থমন্ত্রী ঋষি সুনাক কয়েক মিনিটের ব্যবধানে তারা পদত্যাগের ঘোষণা দেন।

বিবিসির খবরে বলা হয়েছে, ঋষি সুনাক তার পদত্যাগপত্রে লেখেছেন, জনগণ ন্যায়সঙ্গতভাবে আশা করে যে সঠিকভাবে, দক্ষতার সঙ্গে ও গুরুত্ব সহকারে সরকার পরিচালনা করা হবে। আমি বিশ্বাস করি যে, এসব মানদণ্ডের জন্য লড়াই করা জরুরি। আর এজন্যই আমি পদত্যাগ করেছি।

তিনি আরও বলেন, সরকার ছেড়ে যাওয়ায় আমি দুঃখিত, কিন্তু আমি অনিচ্ছায় এই সিদ্ধান্তে পৌঁছেছি কারণ আমরা এভাবে চলতে পারবো না।

এদিকে স্বাস্থ্যমন্ত্রী সাজিদ জাভিদ লেখেছেন, এই পদে সুযোগ পাওয়ায় নিজেকে ভাগ্যবান মনে করি। তবে এই সরকারের সঙ্গে আর কাজ করতে পারছি না।কারণ একাধিক কেলেঙ্কারির কারণে জনসনের ক্ষমতার ওপর আমি আস্থা হারিয়েছি।

তিনি আরও বলেন, অনেক আইন প্রণেতা এবং জনসাধারণ জনসনের ক্ষমতার ওপর আস্থা হারিয়েছেন।

জনসনকে লেখা চিঠিতে জাভিদ বলেন, আমি দুঃখিত হলেও বলতে চাই যে, এটা আমার কাছে স্পষ্ট যে আপনার নেতৃত্বে এই পরিস্থিতির আর কোনও পরিবর্তন হবে না – তাই আপনি আমার আস্থা হারিয়েছেন।

তাদের পদত্যাগের মধ্যে দিয়ে সরকারের আরও একাধিক এমপি পদত্যাগ করতে পারেন বলে শোনা যাচ্ছে। এমনকি বরিসকে ক্ষমতা থেকে সরাতে দাবিও তুলেছেন কয়েকজন এমপি।

এ সম্পর্কিত আরও খবর