নিশান প্রধান গোশেন গ্রেফতার

এশিয়া, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-09-01 10:51:55

জাপানের অটোমোবাইল কোম্পানি নিশানের বর্তমান চেয়ারম্যান কার্লোস গোশেনকে গ্রেফতার করে দেশটির সরকারি কৌঁসুলির একটি বিশেষ তদন্ত দল।

সোমবার (১৯ নভেম্বর) আন্তর্জাতিক গণমাধ্যমগুলোর প্রতিবেদনে খবরটি নিশ্চিত করা হয়। অটোমোবাইল নির্মাতা প্রতিষ্ঠানটিতে ব্রাজিলিয়ান বংশোদ্ভূত এই নির্বাহীর বিরুদ্ধে অর্থনৈতিক অনিয়মের অভিযোগ উঠে।

জাপানি গাড়ি নির্মাতা প্রতিষ্ঠানটির অভ্যন্তরীণ এক তদন্তে গোশেনের মাসিক বেতন নিয়ে ধোঁয়াশা ও কোম্পানির সম্পদ অপব্যবহারের বিষয়টি উঠে আসে। আর এই অভিযোগের দায়ে গ্রেফতারের শিকার হতে হয় তাকে।

তবে জাপানি এই প্রতিষ্ঠানটি বিশ্ব দরবারে মাথা উঁচু করে দাঁড়ানোর পেছনে গোশেনের বিশদ ভূমিকা রয়েছে। নিশান বর্তমানে বিশ্বের অটোমোবাইলের র‍্যাংকিংয়ে ছয় নম্বরে অবস্থান করছে। কিন্তু গোশেন যোগদানের পূর্বে রীতিমত বিশ্ববাজারে ধুঁকছিল নিশান।

২০০০ সালে চিফ অপারেটিং অফিসার হিসেবে প্রতিষ্ঠানটিতে যোগদান করেন তিনি। এরপর ২০০২ সালে প্রধান নির্বাহী পদে যাওয়ার পর পাল্টে যায় নিশানের চেহারা। বিশ্ববাজারে দাপটের সাথে প্রতিযোগীদের সঙ্গে পাল্লা দিয়েছে প্রতিষ্ঠানটি। ২০০৩ সালে কোম্পানিটি রেকর্ড পরিমাণ মুনাফা আয় করে।

জাপানি প্রতিষ্ঠানটিতে আসার পূর্বে ফ্রান্স অটোমেকার প্রতিষ্ঠান রেনল্টে উচ্চপদে কর্তব্যরত ছিলেন গোশেন।

গোশেন রেনল্টে থাকা অবস্থায় অটোমেকার কোম্পানিটি নিশানে বিনিয়োগ করে। এতে কোম্পানি দুটির সখ্যতা গড়ে উঠে। বিনিয়োগের এক বছর পরেই নিশানে যোগ দেন তিনি। পরবর্তীতে সফলতার সাথে গত ১৮ বছর নিশানে ছড়ি ঘুরিয়েছেন ব্রাজিলিয়ান এই নির্বাহী। গোশেনের দায়িত্বকালে নিশান মিতসুবিসিতে বিনিয়োগ করে। এই বিনিয়োগের ফলে রেনল্টের পর মিতসুবিসির সাথেও ব্যবসায়িক অ্যালায়েন্স গড়ে উঠে প্রতিষ্ঠানটির। নিশানের ব্যবসাও ব্যাপকভাবে বেড়ে যায়।

নিশানের ব্যবসার ব্যাপ্তিতে ভূমিকা রাখেন গোশেন। তবে সর্বশেষ কয়েক বছর ধরে চেয়ারম্যানকে ঘিরে প্রতিষ্ঠানটির অর্থনৈতিক স্বচ্ছতার বিষয়টি প্রশ্নবিদ্ধ হয়। এতেই কোম্পানিটি তদন্ত শুরু করলে গোশেনের বিরুদ্ধে অর্থনৈতিক অনিয়মের বিষয়টি প্রমাণিত হয়।

অনিয়মের কেন্দ্রবিন্দুতে রয়েছে গোশেনের বেতন। ২০১৬ সালে তার বেতন এক বিলিয়ন ইয়েনের বেশি ছিল। কিন্তু ২০১৭ সালে সেটা ৩৩ শতাংশ কমে ৭৩০ মিলিয়ন ইয়েনে দাঁড়ায়। আর গোশেনের বর্তমান বেতন অস্পষ্ট। আর নিশানের সম্পদ বিনিয়োগের ক্ষেত্রেও ধোঁয়াশার জাল বুনেছেন গোশেন।

তবে এসব অনিয়মের দায়ে বর্ণাঢ্য এই ক্যারিয়ারের গ্রেফতারের কালিমা লেগেছে সফল এই অটোমোবাইল নির্বাহীর গায়ে।

কার্লোস গোশেন বর্তমানে একসাথে নিশান, রেনল্ট ও মিতসুবিসির চেয়ারম্যান পদে দায়িত্বপ্রাপ্ত আছেন। এছাড়া তার অধীনস্থ প্রতিষ্ঠানগুলো থেকে তুলনামূলক কম মূল্যের গাড়ি বাজারজাত করা হত বিধায় তাকে ‘লে কস্ট কিলার’ বলা হত।

এ সম্পর্কিত আরও খবর