সাংবাদিকের হার্ড পাস ফিরিয়ে দিল হোয়াইট হাউস

আমেরিকা, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-25 03:31:44

মাত্র দুই সপ্তাহের ব্যবধানে আদালতের নির্দেশে হোয়াইট হাউসে সিএনএন-এর এক সাংবাদিকের প্রবেশ পাস (হার্ড পাশ) ফিরিয়ে দেয় হাউস কর্তৃপক্ষ।

সম্প্রতি, সিএনএনের সাংবাদিকের প্রবেশ পাস কেড়ে নেয় হোয়াইট হাউস কর্মকর্তারা। এতে প্রবেশ পাস ফিরিয়ে দেওয়ার জন্য হোয়াইট হাউসের বিরুদ্ধে আদালতে মামলা করে মার্কিন সংবাদমাধ্যমটি।

এরই নিমিত্তে সাংবাদিকের হার্ড পাস ফিরিয়ে দেওয়ার জন্য হোয়াইট হাউসকে নির্দেশ দেয় বিচারপতি টিমেথি জে কেলি। ব্রিটিশ গণমাধ্যম বিবিসি’র এক প্রতিবেদনে খবরটি নিশ্চিত করে।

তবে পাস ফিরিয়ে দিলেও হোয়াইট হাউসে প্রশ্ন করার ক্ষেত্রে নতুন নিয়ম মানতে হবে সাংবাদিকদের। নতুন নিয়মে একজন সাংবাদিক শুধুমাত্র একটিমাত্র প্রশ্ন করতে পারবে। একাধিক প্রশ্ন করার ক্ষেত্রে সংশ্লিষ্টদের অনুমতি নিতে হবে।

গত ৮ নভেম্বর সিএনএন সাংবাদিক জিম অ্যাকোস্টার প্রবেশ পাস বাতিল করে হোয়াইট হাউস কর্মকর্তারা। হাউসে এক সংবাদ সম্মেলনে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে অভিবাসী সম্পর্কে বিব্রতকর প্রশ্ন করেন অ্যাকোস্টা।

এতে ট্রাম্পসহ হোয়াইট হাউস কর্মকর্তারা ক্ষিপ্ত হয়ে অ্যাকোস্টার মাইক্রোফোন কেড়ে নেন। পরবর্তীতে, সিএনএনের এই সাংবাদিকের হোয়াইট হাউসে প্রবেশ পাস বাতিল করে কর্তৃপক্ষ।

এতে সিএনএন আদালতের দ্বারস্থ হয়। গণমাধ্যমের অধিকার খর্ব করে সংবিধান লঙ্ঘনের অভিযোগ এনে ট্রাম্পসহ হোয়াইট হাউসের কয়েকজন কর্মকর্তার বিরুদ্ধে মামলা করে সিএনএন।

এ সম্পর্কিত আরও খবর