দাবানলে মৃতের সংখ্যা কোথায় থামবে?

আমেরিকা, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-30 12:16:16

ক্যালিফোর্নিয়ার দাবানলে মৃতের সংখ্যা বেড়েই চলেছে। এখন পর্যন্ত ৭১ জনের লাশ উদ্ধার করেছে উদ্ধারকর্মীরা। তবে মৃতের সংখ্যার সাথে বাড়ছে নিখোঁজের সংখ্যা তালিকা।

শুক্রবার (১৬ অক্টোবর) ক্যালিফোর্নিয়া প্রদেশের এক সরকারি কর্মকর্তার বরাত দিয়ে আল-জাজিরার খবরে বলা হয়, ৭১ জনের মরদেহ উদ্ধার করা হয়েছে এবং এখনো এক হাজারের বেশি নিখোঁজ রয়েছেন।

গত ৯ নভেম্বর ক্যালিফোর্নিয়ার থাউজেন্ড ওকসে দাবানলের উৎপত্তি হয়। এরপর থেকে প্রায় তিন লক্ষাধিক মানুষ ঘর ছেড়ে রাস্তায় নেমে আসে। দাবানলের আগ্রাসনে ১৪ হাজারেরও বেশি এলাকা পুড়িয়ে ছাই করে দেয়।

দাবানলের উৎপত্তির পর থেকে কাজ করছে উদ্ধার কর্মীরা। ৪৫০ জন উদ্ধার কর্মী নিরলস পরিশ্রম করে উদ্ধার করছে একের পর এক লাশ।

এক সপ্তাহের বেশি সময়টাতে ৪৫ শতাংশ ক্ষতিগ্রস্ত এলাকার উদ্ধার কাজ সম্পন্ন করেছে উদ্ধারকর্মীরা।

উদ্ধারকার্যে ৪৫০ জন ফায়ারকর্মীর সাথে কাজ করছে একটি বিশেষ ডগ স্কোয়াড।

কিন্তু দাবানলের প্রথমদিন মাত্র নয় জনের নিহত হওয়ার খবর ছড়ালেও সপ্তাহের ব্যবধানে মৃতের সংখ্যা বেড়েই চলেছে। কিন্তু মৃতের সংখ্যা যে আরো বাড়বে এতে কোনো সন্দেহ নেই। কারণ নিখোঁজের তালিকায় প্রতিদিনই যোগ হচ্ছে নতুন নাম। নিখোঁজের তালিকার নামের সংখ্যা হাজার ছাড়িয়ে গেছে।

এই নিখোঁজ মানুষগুলোর অনেকেই দাবানলের আগ্রাসনে প্রান হারিয়ে ধ্বংসস্তূপের সাথে মিলিয়ে আছে। উদ্ধারকর্মীরা খুঁজে পাবে তখন নিখোঁজ থেকে নাম স্থানান্তর হবে মৃতের তালিকায়। বাড়বে মৃতের সংখ্যা। তবে শেষ পর্যন্ত এই সংখ্যা কোথায় গিয়ে থামবে সেটা অনুমানের বাইরে।

এ সম্পর্কিত আরও খবর