শ্রীলঙ্কার পার্লামেন্টে রাজাপাকশের বিরুদ্ধে অনাস্থা ভোট

ভারত, আন্তর্জাতিক

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-30 13:01:06

নতুন প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপাকশের উপর অনাস্থা জানিয়েছেন শ্রীলঙ্কার পার্লামেন্ট। পার্লামেন্টের ২২৫ জন সংসদ সদস্যের এই প্রধানমন্ত্রীর বিরুদ্ধে অধিকাংশই ভোট প্রদান করেন।

বুধবার (১৪ নভেম্বর) শ্রীলঙ্কার সর্বোচ্চ আদালতের বরাত দিয়ে আন্তর্জাতিক গণমাধ্যম খবরটি নিশ্চিত করে। এর আগে গত ২৬ অক্টোবর দেশটির প্রেসিডেন্ট মাইথ্রিপালা সিরিসেনা ২০১৬ সালে জাতীয় নির্বাচনে নির্বাচিত প্রধানমন্ত্রী রানিল বিক্রমসিংহকে প্রধানমন্ত্রীর পদ থেকে সরিয়ে দেয়। জনগণের ভোটে নির্বাচিত প্রধানমন্ত্রীকে সরিয়ে সাবেক প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপাকশেকে প্রধানমন্ত্রীর পদে নিয়োগ দেন রাষ্ট্রপতি। রানিল বিক্রমসিংহ মাত্র দুবছর দায়িত্ব পালন করার পর এ ঘটনা ঘটে। এমনকি দুবছর আগে নির্বাচন হলেও আগামী বছর আবার নির্বাচনের তারিখ ঘোষণা করে দেশটির প্রেসিডেন্ট। এতেই সাধারণ জনতা ও রানিল বিক্রমসিংহের সমর্থক গোষ্ঠি ক্ষেপে ওঠে।

তবে শেষ পর্যন্ত বিষয়টি সর্বোচ্চ আদালতের কাঠগড়ায় গেলে সংসদ সদস্যদের ভোট গ্রহণের নির্দেশ দেয় দেশটির সর্বোচ্চ আদালত। আর ভোটে নতুন নিয়োগপ্রাপ্ত প্রধানমন্ত্রীর বিরুদ্ধেই অবস্থান নেয় বেশিরভাগ সাংসদ।

এ বিষয়ে দেশটির সংসদের স্পিকার জানান, ‘ভোটানুযায়ী আমি নিশ্চিত যে, সরকার হিসেবে তার (রাজাপাকশা) ওপর সংসদ সদস্যদের কোনো আস্থা নেয়’।

এর উপর ভিত্তি করে আদালত নতুন প্রধানমন্ত্রীকে তার পদ থেকে অব্যাহতি নেওয়ার নির্দেশ দেয়। এমনকি দেশটির প্রেসিডেন্ট মাইথ্রিপালা সিরিসেনাকে নতুন প্রধানমন্ত্রী হিসেবে রাখতে  তাগিদ দেন দেশটির সর্বোচ্চ আদালত।

তবে ২০১৬ সালের নির্বাচনে রানিল বিক্রমসিংহ সংখ্যাগরিষ্ঠ ভোট পেয়ে সংসদে ক্ষমতা পায়। কিন্তু প্রেসিডেন্টের সাথে পূর্বের বিরোধের কারণে তাকে পদচ্যুত করে প্রেসিডেন্ট। এরপরেই দেশটিতে সরকার জনিত ঝামেলা লেগেই আছে। এমনকি প্রেসিডেন্টের অনাকাঙ্ক্ষিত হস্তক্ষেপ ভাবিয়ে তুলছে দেশটির জনগণকে। তবে নতুন প্রধানমন্ত্রী নিয়োগের নির্দেশ দিলেও কে পদটিতে নিয়োগ পাবে এই অনিশ্চিয়তা নিয়ে এখনো ধোঁয়াশা কাটেনি। দেশটিতে প্রধানমন্ত্রী নিয়োগ ও বহিষ্কারে ক্ষমতা রয়েছে প্রেসিডেন্টের।

এ সম্পর্কিত আরও খবর