বাহরাইনের বিরোধী দলীয় নেতার যাবজ্জীবন কারাদণ্ড

এশিয়া, আন্তর্জাতিক

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-24 00:59:43

কাতারের সঙ্গে অবৈধ যোগাযোগের কারণে বাহরাইনের বিরোধীদলীয় নেতা শেখ আলী সালমানকে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছে দেশটির আদালত। রোববার (৪ নভেম্বর) বার্তা সংস্থা এএফপি খবরটি নিশ্চিত করে।

২০১১ সালে গণতন্ত্রের দাবিতে শিয়া সম্প্রদায় রাস্তায় নেমে আন্দোলন করে। পরে আন্দোলন পুরো আরব বিশ্বেই ছড়িয়ে পড়ে। বাহরাইন সরকার আন্দোলন সামাল দিতে অনেকটা বিপাকে পড়ে। আন্দোলনে ৩০ জন সাধারণ নাগরিক ও ৫ জন পুলিশ নিহত হয়। দেশের এমন ক্রান্তিকালে কাতারের বিরোধী দলীয় নেতা হামাদ বিন জসিম আল-থানির সঙ্গে যোগাযোগ করে বাহরাইনের ওয়েকাফ দলের নেতা আলী সালমান।

আরব বিশ্বের বেশির ভাগ দেশ আন্দোলনকে এই অঞ্চলের জন্য মহামারি বলেও উল্লেখ করেন। কিন্তু আলী সালমান ও কাতারের সাবেক প্রধানমন্ত্রী মিলিত হয়ে আন্দোলনে সমর্থন ও উসকানি দেয় বলে জানায় বাহরাইন সরকার।

বাহরাইনের পাবলিক প্রসিকিউটরের বরাত দিয়ে বার্তা সংস্থা এএফপি জানায়, ‘বাহরাইনের সাথে শত্রুতা করার দায়ে’ ও সাংবিধানিক নিয়ম ভেঙে কাতারের সঙ্গে অবৈধভাবে যোগাযোগ করার কারণে তিনজনকে জেলে নেওয়া হয়েছে ।

গত তিনবছর ধরে জেলহাজতে বন্দি অবস্থায় ছিল সালমান। দীর্ঘ এই বিচার প্রক্রিয়া শেষে অবশেষে আজীবনের জন্য কারাদণ্ডাদেশ পাচ্ছেন তিনি।

এ সম্পর্কিত আরও খবর