খাসোগি বিপজ্জনক ইসলামপন্থী ছিলেন: সৌদি যুবরাজ

মধ্যপ্রাচ্য, আন্তর্জাতিক

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-28 14:01:18

সাংবাদিক, সমালোচক জামাল খাসোগিকে একজন বিপজ্জনক ইসলামপন্থী বলে অভিহিত করেছেন সৌদি আরবের যুবরাজ মোহাম্মদ বিন সালমান। খাসোগিকে হত্যার বিষয়টি স্বীকার করে তিনি এ মন্তব্য করেন।

হোয়াইট হাউসের সঙ্গে ফোনে বাদশা সালমান কথাবার্তায় এমনটাই বলেছেন বলে দাবি করছেন যুক্তরাষ্ট্র ভিত্তিক গণমাধ্যমগুলো।

তবে ওয়াশিংটন পোস্ট ও নিউইয়র্ক টাইমসের এই দাবি উড়িয়ে দিয়েছে সৌদি সরকার। যুক্তরাষ্ট্রের সংবাদ মাধ্যমে কাজ করা সাংবাদিক জামাল খাসোগি নিজ দেশ সৌদি আরবের এক কঠোর সমালোচক ছিল।

গত ২ অক্টোবর তুরস্কের অবস্থানরত সৌদি দূতাবাস থেকে নিখোঁজ হয় খাসোগি। অনেক সমালোচনার পর সৌদি সরকার স্বীকার করেছে তাকে হত্যা করা হয়েছে। তবে তার লাশ এখনও খুঁজে পাওয়া যায়নি।

এরপর সন্দেহের তীর প্রকটভাবে এগোতে থাকে সৌদি সরকারের দিকে। গোটা বিশ্বের সরকার প্রধান ও বিভিন্ন কূটনৈতিক ব্যক্তিরা সৌদি সরকারের প্রতি সুষ্ঠ তদন্তের দাবি জানায়।

তবে কে বা কারা হত্যা করেছে সেটা নিয়ে তদন্তের আশ্বাস দেন সৌদি সরকার। এই হত্যা সকল সৌদি নাগরিকের জন্য বেদনাদায়ক এবং এই সম্পর্কিত সকল তথ্য উদঘাটন করবে বলেও নিশ্চয়তা দেন সৌদি রাজ পরিবার।

এর আগে মোহাম্মদ বিন সালমান স্বদেশী এই সাংবাদিককে ‘মুসলিম ব্রাদারহুডের’ একজন সদস্য বলে মন্তব্য করেন। যদিও খাসোগির পরিবার এই মন্তব্য সঙ্গে দ্বিমত পোষণ করেন।

 

এ সম্পর্কিত আরও খবর