যুক্তরাষ্ট্রে বয়স্ক ও ঝুঁকিতে থাকা ব্যক্তিদের জন্য বুস্টার ডোজ

, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-31 07:23:27

বিশেষজ্ঞদের দীর্ঘ বিতর্কের পর যুক্তরাষ্ট্রে ফাইজার-বায়োএনটেকের তৈরি করোনা টিকার বুস্টার ডোজ প্রয়োগের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। শুরুতে বয়স্ক ও ঝুঁকিপূর্ণ ব্যক্তিদের বুস্টার ডোজ প্রয়োগ করা হতে পারে।

শুক্রবার (২৪ সেপ্টম্বর) যুক্তরাষ্ট্রের সেন্টারস ফর ডিজিজ কনট্রোল অ্যান্ড প্রিভেনশনের (সিডিসি) পরিচালক ডা. রোশেল ওয়ালেনস্কি ১৮-৬৪ বছরের প্রাপ্তবয়স্ক ব্যক্তি যারা কর্মস্থলে কোভিড ঝুঁকিতে রয়েছে; এমন ঝুঁকিপূর্ণ জনগোষ্ঠী এবং বিশেষ করে যাদের দেহের রোগ প্রতিরোধ ব্যবস্থা দুর্বল তাদের জন্য বুস্টার ডোজের সুপারিশ করেন।

সিডিসি এফডিএর ভ্যাকসিন কমিটির দেওয়া সুপারিশও আমলে নিয়েছে। যাদের বয়স ৬৫ বছরের বেশি এবং যারা গত ৬ মাসের মধ্যে সর্বশেষ করোনা ভ্যাকসিনের ডোজ নিয়েছেন তাদের জন্য ফাইজারের তৈরি করোনাভ্যাকসিনের বুস্টার শট দেওয়া যাবে।

সিডিসি ভ্যাকসিন উপদেষ্টা প্যানেল  সুপারিশ করেছে, ১৮ থেকে ৪৯ বছর বয়সী ব্যক্তিরা অন্তর্নিহিত চিকিৎসা অবস্থার সাথে তাদের ব্যক্তিগত সুবিধা এবং ঝুঁকির ওপর ভিত্তি করে একটি বুস্টার পেতে পারে।

এদিকে ৬৫ বছরের বেশি তীব্র অসুস্থ হওয়ার উচ্চ ঝুঁকিতে থাকা বয়স্ক এবং সামনের সারিতে কর্মরতদের জন্যও বুস্টার ডোজের অনুমোদন দিয়েছে যুক্তরাষ্ট্রের খাদ্য ও ওষুধ প্রশাসন (এফডিএ)।

বুস্টার ডোজ অনুমোদন দিয়ে ডা. রোশেল ওয়ালেনস্কি  বলেছেন, সিডিসি পরিচালক হিসাবে, আমাদের কাজগুলি কোথায় সবচেয়ে বেশি প্রভাব ফেলতে পারে তা স্বীকৃতি দেওয়া আমার কাজ। মহামারীতে, এমনকি অনিশ্চয়তার মধ্যেও আমাদের প্রত্যাশিত পদক্ষেপগুলি অবশ্যই সবচেয়ে ভাল করবে। এফডিএর সুপারিশ বিবেচনায় নিয়ে বয়স্ক ও ঝুঁকিপূর্ণ ব্যক্তিদের টিকা প্রদানের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আশা করছি আমাদের সিদ্ধান্ত মহামারী মোকাবিলায় কার্যকর হবে।

এ সম্পর্কিত আরও খবর