২১ সৌদি নাগরিকের ভিসা বাতিল করল যুক্তরাষ্ট্র

বিবিধ, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-27 03:52:45

সাংবাদিক জামাল খাশোগি হত্যায় সংশ্লিষ্ট থাকার সন্দেহে সৌদি আরবের ২১ নাগরিকের ভিসা বাতিল করেছে যুক্তরাষ্ট্র। ভিসার তথ্যের গোপনীয়তার কারণে এ ২১জন সৌদি নাগরিকের নাম প্রকাশ করেনি মার্কিন পররাষ্ট্র দফতর।

গণমাধ্যমকে এ তথ্য জানিয়েছেন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রী মাইক পম্পেও। এদিকে সাংবাদিক জামাল খাশোগি নিখোঁজ হওয়ার পর থেকেই সৌদি আরব সরকারের পদক্ষেপ জঘন্য ছিলো বলেও মন্তব্য করেছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। 

মাইক পম্পেও বলেন, জামাল ‘খোশোগি হত্যায় যারা জড়িত তাদের বিচার করতেই হবে। এ বিষয়ে ছাড় দেওয়া হবে না। যুক্তরাষ্ট্র এ বিষয়ে কাজ করছে। খাশোগি হত্যাকাণ্ডে জড়িত সন্দেহে ২১ জন সৌদি নাগরিকের ভিসা বাতিল করা হয়েছে।’ 

ডোনাল্ড ট্রাম্প বলেছেন, ‘ইতিহাসে এ ধরণের যতো ঘটনা ঘটেছে তাতে সবচেয়ে খারাপ ভূমিকা রেখেছে সৌদি আরব। যে যাই ভাবুক এটি বড় ধরণের সমস্যা তৈরি করবে। সৌদি সরকার এই হত্যাকাণ্ডের কারণে বিপদে পড়তে যাচ্ছে।’

অন্যদিকে স্কাই নিউজ এর বরাতে গণমাধ্যমে ছড়িয়ে পড়েছে খাশোগির খণ্ডিত মরদেহের অংশ উদ্ধারের খবর। স্কাই নিউজের সংবাদে বলা  হয় যে, জামাল খোশোগির মরদেহের খণ্ডিত অংশ উদ্ধার হয়েছে ইস্তাম্বুলের সৌদি কনসুলেটের ভেতরের বাগান থেকে।’

চলতি মাসের ২ তারিখে বিয়ের কাগজপত্র আনতে ইস্তাম্বুলে সৌদি কনসুলেট ভবনে প্রবেশের পর থেকে নিখোঁজ হোন সৌদি সাংবাদিক জামাল খাশোগি। তারপর থেকে বিভিন্ন কথা বলেছে সৌদি সরকার।

অভিযোগের তীর যায় সৌদির দিকেই। প্রথমে সৌদি সরকার জামাল খাশোগি জীবিত আছে বলে দাবি করলেও পরে হত্যাকাণ্ডের বিষয়টি স্বীকার করে। কিন্তু এখনো জামাল খাশোগির মরদেহ উদ্ধার করা সম্ভব হয়নি।

তবে এরই মধ্যে খাশোগি হত্যা ইস্যুতে আন্তর্জাতিক বিশ্ব বিভিন্ন দিক থেকে সৌদি সরকারকে তিরস্কার করছে। যুক্তরাষ্ট্র সৌদি সম্মেলনে অংশ নেবে না বলে ইতোমধ্যে জানিয়ে দিয়েছে।

এ সম্পর্কিত আরও খবর