ক্লাসিক্যাল মিউজিকে আগ্রহী কুকুররা!

ইউরোপ, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-09-01 05:21:12

সঙ্গীত জগতের মানুষদের কাছে ক্লাসিক্যাল গানের কদরের শেষ নেই। কিন্তু কুকুররাও যে ক্লাসিক্যাল গান শুনতে পছন্দ করে তা হয়তো অনেকেরই অজানা।

সম্প্রতি এমনটাই জানিয়েছে স্পেনের মাদ্রিদ পুলিশ ডগ ইউনিট। কুকুরদের শান্ত করতে তারা ব্যবহার করছে মিউজিক থেরাপি।

মাদ্রিদ পুলিশের সাব ইন্সপেক্টর রাফাল দা ল্যা গান্দার‌্যা বলেন, দিনে অন্তত আট ঘণ্টা আমরা এই কুকুরদের সঙ্গে কাটাই। এটাই আমাদের ডিউটি। কুকুররা শান্ত থাকলে আমাদের কাজটাও অনেক সহজ হয়। কিছুদিন আগে আমি কুকুরদের ওপর মিউজিকের প্রভাব নিয়ে একটা আর্টিকেল পড়ি। তখনই মনে হয় আমরাও এই পদ্ধতি ব্যবহার করতে পারি। আমরা কুকুরদের ঘরগুলোতে স্পিকার সংযোজন করি। সেন্ট্রালভাবে আমরা ক্লাসিক্যাল মিউজিক বাজাই। আগে কুকুরদের ঘরগুলোর মাঝখানের রাস্তা দিয়ে যাওয়ার সময় খুব ঘেঁউ ঘেঁউ করতো। তাদের শান্ত করা কঠিন হয়ে যেতো। এখন আর কুকুররা তেমন কোনো ডাকাডাকি করে না। শান্ত হয়ে শুয়ে থাকে। যেটা আগে ছিলো না।

স্পেনের মাদ্রিদ ডগ ইউনিটে ২৩টি কুকুর রয়েছে। এসব কুকুরের জন্য দক্ষ প্রশিক্ষক রাখা হয়েছে। কুকুরদের নেশাজাতীয় দ্রব্য ও বিস্ফোরক দ্রব্য শনাক্তকরণের জন্য প্রশিক্ষণ দিয়ে থাকে অ্যানা অ্যাগুলিয়ার ও আরোরা নামের দুই প্রশিক্ষক।

অ্যানা অ্যাগুলিয়ারা বলেন, আমরা এসব কুকুরকে প্রশিক্ষণ দিয়ে তাদের বিভিন্ন জায়গায় নিয়ে যাই বিস্ফোরক দ্রব্য বা নেশা জাতীয় দ্রব্য শনাক্তকরণের জন্য যাতে মাদ্রিদ শহর নিরাপদ থাকে। এসব কুকুররাও কিন্তু জানেনা তারা কাজ করছে। কুকুররা সব সময় খেলতে থাকে। তাদের খেলার মাঝখান থেকেই শনাক্ত হয় এসব অবৈধ বিপজ্জনক জিনিস।

প্রশিক্ষক আরোরা জানায়, কাজ শেষে কুকুররা যখন ঘরে ফেরে তখন তাদের খাওয়ানো হয়। খাবারের পরে তাদের বিশ্রামের ব্যবস্থা থাকে। এক সময় তাদের খামারের পাশ দিয়ে কেউ হেটে গেলেও রেগে যেতো কুকুররা। কিন্তু যখন থেকে আমরা মিউজিক থেরাপি দেওয়া শুরু করলাম তখন থেকে কিন্তু চিত্র ভিন্ন হয়ে গেছে। যখন মিউজিক বাজতে থাকে তখন তারা একেবারেই শান্ত হয়ে যায়। গান শুনতে শুনতে এক সময় তারা ঘুমিয়েও পড়ে।

ফলে কুকুরদের আয়ুর সঙ্গে সঙ্গে বেড়েছে কাজের ক্ষমতা বলে জানিয়েছে মাদ্রিদ পুলিশ ডগ ইউনিটের দায়িত্বরতরা।

এ সম্পর্কিত আরও খবর