অ্যাপল ওয়াচে খাশোগি নির্যাতনের রেকর্ড

মধ্যপ্রাচ্য, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-26 12:14:30

 

সৌদি আরবের নাগরিক সাংবাদিক জামাল খাশোগি তুরস্কের সৌদি কনস্যুলেট থেকে নিখোঁজের পর থেকে আন্তর্জাতিক বিশ্বে শুরু হয়েছে নানা আলোচনা সমালোচনা। এই সমালোচনায় নতুন মাত্রা যোগ করেছে বিভিন্ন গণমাধ্যমে প্রকাশিত খাশোগির অ্যাপল ওয়াচে ধারণ করা একটি অডিও রেকর্ড।

সম্প্রতি একটি অডিও রেকর্ড নিয়ে প্রতিবেদন প্রকাশ করে তুরস্কের সরকারপন্থী পত্রিকা দৈনিক সাবাহ। প্রতিবেদনে বলা হয়, খাশোগির অ্যাপলওয়াচে কনস্যুলেট ভবনের ভেতরে যে নির্যাতন হয়েছে তার অডিও রেকর্ড হয়। শুধু তাই নয় এটি তার আই ক্লাউডেও রয়ে গিয়েছে, যা তার বাগদত্তা পেয়েছেন। অডিওটিতে খাশোগির ওপর যে নির্যাতন হয়েছে তার স্পষ্ট রেকর্ড রয়েছে এবং তিনি যে আর বেঁচে নেই তাও বোঝা গিয়েছে।

অন্যদিকে আইন শৃঙ্খলা বাহিনী তাদের তদন্তে বলেছে, কনস্যুলেট ভবনে ঢোকার পূর্বে খাশোগি তার নিজস্ব আইফোনটি তার বাগদত্তার কাছে রেখে গিয়েছিলো। আর ফোনের সাথে সিনক্রোনাইজ করা ছিলো খাশোগির অ্যাপল ওয়াচ। যার কারণে সেই ফোনে যা রেকর্ড হয়েছে তা আইক্লাউডে রয়ে গিয়েছিলো।

তবে এসব বিষয় মানতে নারাজ সৌদি সরকার। দেশটির কর্মকর্তারা বলছেন, কিছু গণমাধ্যম উদ্দেশ্যপ্রণোদীতভাবে এসব সংবাদ প্রকাশ করছে। সৌদি সরকারকে বিপাকে ফেলতেই এমনটা করা হচ্ছে বলে দাবি করেছেন তারা।

চলতি মাসের ২ তারিখে তুরস্কে সৌদি কনস্যুলেটে প্রবেশ করেন ওয়াশিংটন পোস্টের সাংবাদিক জামাল খাশোগি। তারপর থেকেই নিখোঁজ তিনি। সৌদি সরকার দাবি করছে, ঐ দিন বিকালে কনস্যুলেট ভবন থেকে বের হয়ে গিয়েছিলেন জামাল খাশোগি। তুরস্ক সরকার সৌদি সরকারের কাছে খাশোগির কনস্যুলেট ভবন ত্যাগের প্রমাণ চেয়েছে। তাছাড়া জামাল খাশোগির গাডির চালক তাকে নামিয়ে দিয়ে কনস্যুলেট ভবনের বাইরেই অপেক্ষা করছিলেন। কিন্তু শেষ পর্যন্ত খাশোগি কনস্যুলেট ভবন থেকে বের হননি বলে জানিয়েছেন।

এ সম্পর্কিত আরও খবর