সারাবিশ্বে তৃতীয় সর্বোচ্চ সন্ত্রাসী হামলার শিকার ভারত

ভারত, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-30 13:14:43

সারাবিশ্বে সন্ত্রাসী হামলার শিকার হওয়া দেশগুলোর তালিকায় ইরাক ও আফগানিস্তানের পরে তৃতীয় স্থানে রয়েছে ভারত। টানা দ্বিতীয়বারের মত দেশটি এই তালিকায় তৃতীয় হয়েছে। গত বৃহস্পতিবার যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দফতরের প্রকাশিত তথ্যের ভিত্তিতে এই খবর নিশ্চিত করেছে ভারতের সংবাদ মাধ্যম ‘ইন্ডিয়ান টাইমস’।

খবরে বলা হয়, ইসলামিক স্টেট (আইএস), তালেবান, ও আল-শাবাব-এর পরে চতুর্থ দুর্ধর্ষ সন্ত্রাসী গোষ্ঠী হচ্ছে ভারতের মাওবাদী গোষ্ঠী। ভারতের মোট সন্ত্রাসী হামলার ৫৩ শতাংশ সংঘটিত হয় এই গোষ্ঠীর দ্বারা। ২০১৫ সাল পর্যন্ত সন্ত্রাস আক্রান্ত দেশের তালিকায় তৃতীয় ছিল পাকিস্তান।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দফতর পরিচালিত সন্ত্রাসবাদ ও সন্ত্রাসবাদের প্রতিক্রিয়া নিয়ে জাতীয় গবেষণা সংস্থা দাবি করে যে, ২০১৭ সালে জম্মু ও কাশ্মীরে ২৪ শতাংশ সন্ত্রাসী হামলা বেড়েছে এবং এই হামলাগুলোতে মৃতের সংখ্যা বৃদ্ধি পেয়েছে ৮৯ শতাংশ। পুরো ভারতে ২০১৭ সালে সংঘটিত ৮৬০টি সন্ত্রাসী হামলার ২৫ শতাংশ হয়েছে জম্মু ও কাশ্মীরে।

ভারতীয় কর্মকর্তারা বলছেন, পাকিস্তান ও ভারতে সন্ত্রাসবাদের মধ্যে মৌলিক পার্থক্য রয়েছে। এক কর্মকর্তা বলেন, ‘ভারতের অধিকাংশ সন্ত্রাসী কর্মকাণ্ড, হয় পাকিস্তানের পৃষ্ঠপোষকতায়, না হয় পাকিস্তানের মাটি থেকে উদ্ভূত এবং পাকিস্তানের গোয়েন্দা সংস্থা ও সামরিক বাহিনী সেগুলোর অনুমোদন দিচ্ছে। অন্যদিকে গত কয়েক দশক ধরে পাকিস্তান যে সন্ত্রাসী গোষ্ঠীকে লালন করেছে এখন তার দ্বারাই দেশটি আক্রান্ত হচ্ছে।’

এ সম্পর্কিত আরও খবর