চীনা সামরিক বাহিনীর উপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা

এশিয়া, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-28 18:28:06

রাশিয়ান সামরিক বিমান ও ভূমি থেকে আকাশে নিক্ষেপযোগ্য ক্ষেপনাস্ত্র কেনায় চীনা সামরিক বাহিনীর উপর নিষেধাজ্ঞা জারি করেছে যুক্তরাষ্ট্র। যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প গত বৃহস্পতিবার এই নিষেধাজ্ঞার অনুমোদন দিয়ে নির্বাহী আদেশ জারি করেন।

বিবিসির খবর অনুযায়ী নিষেধাজ্ঞায় বলা হয়, চীনের এই সামরিক সরঞ্জাম ক্রয় ইউক্রেনে রাশিয়ার ভূমিকা ও যুক্তরাষ্ট্রের রাজনীতিতে হস্তক্ষেপের জবাবে মস্কোর উপর ওয়াশিংটনের নিষেধাজ্ঞা লঙ্ঘন করেছে।

সম্প্রতি চীন রাশিয়া থেকে ১০টি সুখোই সু-৩৫ যুদ্ধবিমান ও এস-৪০০ ক্ষেপনাস্ত্র ক্রয় করে।

২০১৪ সাল থেকে মস্কোর উপর যুক্তরাষ্ট্র ও তার পশ্চিমা জোটের জারি করা নিষেধাজ্ঞায় যোগ দেয়নি চীন। এই মাসের প্রথম দিকে রাশিয়ার সামরিক মহড়ায় অংশ নিয়েছিল চীন।

ইউক্রেন থেকে ক্রিমিয়াকে ২০১৪ সালে রাশিয়া নিজেদের অন্তর্ভুক্ত করলে রাশিয়ার সঙ্গে যুক্তরাষ্ট্রের সম্পর্ক দ্রুত খারাপ হতে থাকে। তারপরে ২০১৬ সালে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টশিয়াল নির্বাচনে রাশিয়ার অনধিকারচর্চার অভিযোগ ও সিরিয়ার চলমান গৃহযুদ্ধে রাশিয়ার সম্পৃক্ততা দুই দেশের সম্পর্ককে আরও তিক্ত করে।

বিবিসি জানায়, রাশিয়ার রাষ্ট্রীয় অস্ত্র রপ্তানিকারক ‘রসবরোনেক্সপোর্ট’-এর সঙ্গে লেনদেন সম্পন্ন করায় চীনের সরঞ্জাম উন্নয়ন বিভাগ (ইডিডি) ও এর প্রধান লি সাংফুর উপর এই নিষেধাজ্ঞা দেওয়া হয়।

ইডিডি ও লি-কে অবরোদ্ধ তালিকাভুক্ত করা হয়েছে। এর ফলে যুক্তরাষ্ট্রে তাদের যে কোন সম্পদ জব্দ করা হয়েছে এবং তাদের সঙ্গে অ্যামেরিকানদের ব্যবসা করা নিষিদ্ধ করা হয়েছে। তাছাড়াও ইডিডির রপ্তানি সনদ প্রত্যাখ্যান এবং অ্যামেরিকান আর্থিক ব্যবস্থা থেকে বাদ দেওয়া হয়েছে।

এর সঙ্গে রাশিয়ার সামরিক বাহিনী ও গোয়েন্দা সংস্থার ৩৩ ব্যক্তি ও প্রতিষ্ঠানকে কালোতালিকাবদ্ধও করা হয়।

হোয়াইট হাউসের এক প্রশাসনিক কর্মকর্তা সাংবাদিকদের বলেন, এই নিষেধাজ্ঞার মূল লক্ষ্য হল রাশিয়া। কোন রাষ্ট্রের প্রতিরক্ষা সক্ষমতা ক্ষতি করা এই নিষেধাজ্ঞার উদ্দেশ্য নয় বরং রাশিয়ার বিদ্বেষপরায়ণ আচরণের জবাব দেওয়াই আসল উদ্দেশ্য।

রাশিয়ার এক রাজনীতিবিদ বিবিসিকে বলেন, যুক্তরাষ্ট্রের এই নিষেধাজ্ঞা রাশিয়ার যুদ্ধবিমান ও ক্ষেপনাস্ত্র বিক্রিতে কোন প্রভাব ফেলবে না।

রাশিয়ার সংবাদ সংস্থা ইন্টারফ্যাক্সকে দেওয়া বক্তব্যে দেশটির সাংসদ ফ্রান্জ ক্লিনটসেবিক বলেন, ‘চীনের নিকট সামরিক অস্ত্র বিক্রির চুক্তি পূর্বের নিয়মেই চলবে। চীনের জন্য এই অস্ত্রগুলো খুবই গুরুত্বপূর্ণ।’

রাশিয়ার অস্ত্র রপ্তানির বড় বাজার এশিয়া। ২০০০ সাল থেকে দেশটি তার মোট রপ্তানির ৭০ শতাংশ রপ্তানি করে এশিয়ায়। এই এলাকায় ভারত, চীন ও ভিয়েতনামের সামরিক অস্ত্রের প্রধান উৎস হচ্ছে রাশিয়া।

এ সম্পর্কিত আরও খবর